চীনের বিরুদ্ধে আবারো তোপ দাগলেন ডোনাল্ড ট্রাম্প

উত্তর কোরিয়া প্রসঙ্গে চীনের উদ্দেশে ট্রাম্পের তোপ দাগলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি মনে করেন, উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়া অনেকটা এগিয়েও যে থেমে গেছে, তার জন্য দায়ী চীন।

পরপর কয়েকটি টুইট করে নিজের ক্ষোভপ্রকাশ করেছেন ট্রাম্প। সেখানে তিনি বলেন, ‘‌চীনের জন্যই পিয়ংইয়ংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক জটিল হয়ে উঠছে।’‌ ট্রাম্প আরও মনে করেন, পারমাণবিক কর্মসূচি নিরস্ত্রীকরণে পিয়ংইয়ং যথেষ্ট সক্রিয় নয়। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক উত্তেজনার কারণে চীনও উত্তর কোরিয়ার পাশে দাঁড়াচ্ছে।

টুইটারে ট্রাম্প আরও লিখেছেন, ‘‌দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া নতুন করে শুরু করা ঠিক হবে না। গত কয়েক বছর ধরেই এটা নিয়ে ক্ষোভ প্রকাশ করে আসছে উত্তর কোরিয়া। অথচ দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়া অব্যাহত রাখা হতে পারে বলে কয়েকদিন ঘোষণা দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী। তবে চীনের তরফ থেকে বলা হচ্ছে আমিই নাকি তাদের ওপর দায় চাপাচ্ছি।’

চলতি বছরের জুন মাসে উত্তর কোরিয়ার স্বৈরাচারী শাসক কিম জং উনের সঙ্গে এক বৈঠক শেষে ট্রাম্প বলেছিলেন, উত্তর কোরিয়াকে আমেরিকা আর পরমাণু ঝুঁকির দেশ বলে মনে করছে না। তাছাড়া ট্রাম্পের সঙ্গে বৈঠকের পরে উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কেন্দ্র বন্ধ করে দিয়েছিল।
তবে মার্কিন কর্মকর্তাদের দাবি, উত্তর কোরিয়া গোপনে নতুন করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির কাজ করছে। এতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়া বন্ধ রাখা নিয়ে যুক্তরাষ্ট্রে বিতর্ক শুরু হয়।