ডাকাত আনাইয়্যার ভয়ে ৫শ রাবার শ্রমিক কাজে যেতে পারছে না

আনোয়ার হোসেন ওরফে কূখ্যাত আনাইয়্যা

নাইক্ষ্যংছড়ি : বাইশারীতে ডাকাতের হুমকিতে দুই দিন ধরে কাজ বন্ধ রেখেছে অন্তত ৫ শতাধিক রাবার শ্রমিক। শনিবার (১ সেপ্টেম্বর) সকালে আনোয়ার হোসেন ওরফে কূখ্যাত আনাইয়্যা ডাকাতের দাবী-দাওয়া পূরণে আল্টিমেটামের কারণে এসব রাবার শ্রমিক রাবারের কস (লিকোইড) সংগ্রহে বাগানে যায়নি। আনাইয়্যা বলছে, তার কথা কেউ অমান্য করলে গুলি করে হত্যা করা হবে। এ কারণে বাইশারীতে ৫ শতাধিক শ্রমিক সহ আরো কয়েক হাজার রাবার শ্রমিকের পরিবারে নেমে এসেছে হতাশা আর আতংক। তবে ডাকাত আনায়্যার দাবী তিনি ডাকাত নন, রাবার শ্রমিকদের দাবী আদায়ে প্রতিবাদী নেতা। কিছু প্রভাবশালী রাবার বাগান মালিক শ্রমিকদের ভুল বুঝিয়ে তার বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করছেন।

বাইশারী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ এ.কে.এম হবিবুর রহমান ঘটনার কথা স্বীকার করে বলেন, আতংকিত শ্রমিকদের শংকা মূক্ত রাখতে তারা নানা উদ্যোগ নিয়েছেন। বিশেষ করে কূখ্যাত আনাইয়্যা ডাকাতকে আটক এখন পুলিশের প্রধান টার্গেট। এর পর বাকী ডাকাতদের আটকে অভিযান চালানো হবে। এ দলটিই বারবার রাবার বাগানে আতংক ছড়াচ্ছে নানা ভাবে।

তিনি আরো জানান, বাইশারী ইউনিয়নে ১৫ হাজার একর রাবার বাগানে অন্তত: ৫ হাজারাধিক শ্রমিক কস সংগ্রহে নিয়োজিত। এদের একটি অংশ বাইশারী সদর অংশ নিয়ে আর অপরটি আলিক্ষ্যং অংশের আওতায়। শেষের অংশের রাবার বাগান আলিক্ষ্যং মাল্টা রাবার বাগানে কাজ করে অর্ধশত শ্রমিক। তাদেরকে সোমবার সকালে যাওয়ার পথে রাস্তায় দাড় করিয়ে কাজে যেতে বাধা দেয় আনাইয়্যা ডাকাত ও তার দল। এর পর থেকে এ এলাকার কয়েকশত শ্রমিক নাকি কাজে যায়নি। সংখ্যা কম-বেশী হবে,তবে আনাইয়্যা ডাকাত আতংক দিনদিন সর্বত্র ছড়াচ্ছে। তিনি আরো বলেন, বিষয়টি নিয়ে তারা খুবই উদ্বিগ্ন। কিন্ত পরিকল্পনা করে এসব শায়েস্তা করবে আইন-শৃংখলারক্ষাকারী বাহিনী।

অপরদিকে শনিবারের ডাকাতের নিষেধাজ্ঞার পর রাবার বাগান থেকে ফিরে আসা চিত্রনায়ক সোহেল রানার মালিকানাধীন বাগানের শ্রমিক নুরুল আমিন, রেজা খান-হামিদ কোম্পানীর ম্যানেজার আবদুল মালেক, সুপারভাইজার মো: শফি বলেন-ইতোপূর্বে গত ৬ আগষ্ট ডাকাত আনাইয়্যা ও তার এ দলটি রাবার শ্রমিকদের কাজে যেতে নিষেধ করেছিল কয়েকবার। পরে এ নিষেধাজ্ঞা শিথিল হওয়ার পর শ্রমিকরা ২ দিন পর কাজে যোগ দিয়েছিল। তারা আরো জানান, এবারে আনাইয়্যা ডাকাতের কথায় হিংস্রতা পরিলক্ষণ হয়েছে। তাই শ্রমিকরা কাজে যাচ্ছে না।

আবদুর রহমান নামের এক রাবার শ্রমিক জানান, তাদের কাজ বন্ধ থাকায় তাদের পরিবারের সকলে অতি কষ্টে দিন কাটাচ্ছে বর্তমানে। একদিকে আনাইয়্যার ভয় অপরদিকে টাকা পয়সার অভাবে হতাশায় আছে তারা।

এদিকে থানার অফিসার ইনচার্জ মো: আলমগীর শেখ বলেন- সন্ত্রাসী আনাইয়্যার বিষয়টি গভীরভাবে দেখা হচ্ছে। এই বিষয়ে তিনি মঙ্গলবার বিকেলেও বাইশারীর করলিয়া মূরা গ্রাম সহ কয়েকটি এলাকায় মিটিং করেছেন। এবং বাইশারী সর্বত্র সোর্স লাগিয়ে দিয়ে আনাইয়্যাকে আটকে চেষ্টা করছেন। মঙ্গলবার সারারাত অভিযান চলবে। তিনি আরো বলেন, আনাইয়্যা আটক না হওয়া পর্যন্ত পুলিশ ব্যারাকে ফিরবে না। এটা তিনি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি জানান, তিনি বিষয়টি গুরুত্বের সাথে দেখছেন। আশা করছেন খুব শীঘ্রই ডাকাত আতংক থেকে মানুষ মুক্ত হবে।

উল্লেখ্য, আনোয়ার হোসেন ওরফে আনাইয়্যা ডাকাত বাইশারী রাবার বাগান এলাকায় দীর্ঘদিন ধরে খুন, চুরি, ডাকাতি, অপহরণসহ ভয়ংকর নানা অপরাধে জড়িত। একারণে তাকে আটকের জন্যে গত কয়েক মাস ধরে পুলিশ, সেনা, র‌্যাব, বিজিবি ও স্থানীয় প্রতিটি বাহিনী শত চেষ্টা করেও তার আস্তানার হদিস পায়নি এখনও। এমন কি তার দলের একজন সদস্যকেও আটক করতে পারছে না।

হুমকির বিষয়ে আনোয়ার হোসেন আনাইয়্যা নানা মাধ্যমে বলে বেড়াচ্ছে যে, সে একজন প্রতিবাদি রাবার শ্রমিক নেতা। সে শ্রমিকদের অধিকার পূরণ করতে আলোচনার জন্যে এ আল্টিমেটাম দিচ্ছে। শ্রমিকদের অধিকার আদায়ের জন্যে মালিক পক্ষকে চাপ দেয়ার কারণে প্রভাবশালী রাবার মালিকরা পুলিশকে দিয়ে তার বিরুদ্ধে নানা অভিযোগে অপবাদ রটাচ্ছে। আর বেশ কয়েকটি মামলাও দিয়েছে। যার কারণে সে এখন ফেরারী। আর তার পরিবারকে তারা নানাভাবে হয়রানীও করছে। এটা বন্ধ করতে হবে এবং রাবার শ্রমিকদের ন্যায্য দাবী-দাওয়া পূরণ করতে হবে। অন্যথ্যায় সে স্বভাবিক জীবনে ফিরে আসবে না।