চির নিদ্রায় শায়িত রমা চৌধুরী

একাত্তরের বীরাঙ্গনা রমা চৌধুরী

রাষ্ট্রীয় মর্যাদা আর ফুলেল শ্রদ্ধায় চিরনিদ্রায় শায়িত হলেন একাত্তরের বীরাঙ্গনা রমা চৌধুরী।

সোমবার (৩ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে বোয়ালখালীর পোপাদিয়া গ্রামে ছেলে দীপংকর টুনুর সমাধির পাশেই তাকে সমাহিত করা হয়। রমা চৌধুরীর শেষ ইচ্ছানুযায়ী তার মরদেহ দাহ না করে বুকে লাল সবুজের পতাকা দিয়ে সমাহিত করা হয়েছে বলে জানান তার স্বজন সমীর চৌধুরী।

সোমবার (৩ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন রমা চৌধুরী।

সকাল ১০টার দিকে তার মরদেহ নগরের কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়। সেখানে ফুলে ফুলে রমা চৌধুরীর প্রতি শেষ শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ।

দুপুর আড়াইটার দিকে রমা চৌধুরীর মরদেহ বোয়ালখালীর পোপাদিয়ায় তার গ্রামের বাড়িতে এসে পৌঁছায়। সেখানে তাকে শেষ শ্রদ্ধা জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা আছিয়া খাতুন, অতিরিক্ত পুলিশ সুপার (পটিয়া সার্কেল) জসিম উদ্দীন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ, ১৪ দলসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

১৯৩৬ সালের ১৪ অক্টোবর চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার পোপাদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন রমা চৌধুরী। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন তিনি। এরপর শিক্ষকতা পেশায় যোগ দেন।

চার ছেলে সাগর, টগর, জহর এবং দীপংকরকে নিয়ে ছিল তার সংসার। কিন্তু একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে দুই ছেলেকে হারানোর পাশাপাশি নিজের সম্ভ্রমও হারান রমা চৌধুরী। পুড়িয়ে দেওয়া হয় তার ঘর-বাড়ি।

তবু জীবনযুদ্ধে হার মানেননি এ বীরাঙ্গনা। শুরু করেন নতুনভাবে পথচলা। লিখে ফেলেন ‘একাত্তরের জননী’, ‘এক হাজার এক দিন যাপনের পদ্য’ এবং ‘ভাব বৈচিত্র্যে রবীন্দ্রনাথ’সহ ১৮টি বই। এসব বই বিক্রি করেই চলতো তার সংসার।

কোমরের আঘাত, গলব্লাডার স্টোন, ডায়াবেটিস, অ্যাজমাসহ নানা রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের ১৫ জানুয়ারি রমা চৌধুরী ভর্তি হন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। এরপর থেকে সেখানেই চিকিৎসাধীন ছিলেন তিনি।

শেয়ার করুন