নাশকতার মামলায় বিপর্যস্থ বিএনপি, ৬ নেতা কারাগারে

বিএনপি লোগো

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় নাশকতার মামলায় বিপর্যস্থ হয়ে পড়েছে বিএনপির নেতৃবৃন্ধ। বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়েরের পর থেকে আইনি ঝামেলা এড়াতে এলাকা ছেড়ে ঘা ডাকা দিয়েছে নেতাকর্মীরা। ফলে অনেক উপজেলায় সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকীও পালন করতে পারে নি।

এদিকে তাহিরপুর উপজেলা ছাড়াও জেলার ১১টি উপজেলা গত ১লা সেপ্টেম্বর বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের জন্য প্রস্তুতি নিলে নাশকতার অভিযোগ তুলে পুলিশ পৃথক পৃথক থানায় ৪৫৬জনকে মামলায় আসামী করে পুলিশ। তাহিরপুরসহ বিভিন্ন উপজেলায় গ্রেফতার করে ৪৫জন বিএনপির নেতাকর্মীকে।

জানা যায়, বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের জন্য গত ১লা সেপ্টেম্ভর তাহিরপুর উপজেলার দুটি গ্রুপের মধ্যে নজির হোসেন সমর্থিত স্থগিত কমিটির সভাপতি নুরুল ইসলাম পশ্চিম বাজারে ও আনিসুল হক গ্রুপ সমর্থিত স্থগিত কমিটির সাধারন সম্পাদক জুনাব আলী পূর্ব বাজারে দলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করার জন্য প্রস্তুতি নেয়। কিন্তু ৩১ আগষ্ট রাত সাড়ে দশটায় নজির হোসেন সমর্থিত সাধারন সম্পাদক রুহুল আমিনসহ ৭জন নেতাকর্মীকে আটক করে।

পরে ৪২ জনের নাম উল্লেখ্য করে অজ্ঞাত আরো ৪০/৫০জন বিএনপির নেতাকর্মীর নামে নাশকতার মামলা দায়ের করে তাহিরপুর থানা পুলিশ। এরপর ১লা সেপ্টেম্ভর সকাল থেকে তাহিরপুর থানা পুলিশ উপজেলার প্রবেশ মুখ থেকে পশ্চিম বাজার পর্যন্ত বিশৃংখলা এড়াতে পয়েন্টে পয়েন্টে সন্ধ্যা পর্যন্ত অতিরিক্ত পুলিশ অবস্থান করে। পুলিশের অবস্থানের কারনে উপজেলার দলীয় কার্য্যালয়ে আসতে পারে নি আর বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতেও পারে নি বিএনপির নেতাকর্মীরা।

নাশকতার অভিযোগে আটক বিএনপির ৬ নেতাকে সোমবার (৩ সেপ্টেম্বর) সুনামগঞ্জ আদালতে হাজির করে জামিন আবেদন করলে জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে আদালত।

তারা হলেন,তাহিরপুর উপজেলা বিএনপির সাধারন সম্পাদক রুহুল আমিন, যুগ্ম সাধারন সম্পাদক মাহবুবুর রহমান, প্রচার সম্পাদক সাজিদুল হক, সদস্য কামাল পাশা, উপজেলা শ্রমিক দল সভাপতি ফেরদৌস আলম ও সাধারন সম্পাদক এমদাদুল হুদা।

এদিকে আটক নেতাকর্মীদের মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহারসহ বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানিয়েছে সুনামগঞ্জ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল।

এছাড়াও উপজেলা ও জেলার বিএনপির নেতৃবৃন্ধ মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানান।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নন্দন কান্তি ধর জানান, নাশকতার চেষ্টায় শুক্রবার (৩১ আগষ্ট) রাতে উপজেলা সদরের পূর্ব বাজার গোপন বৈঠক করার সময় বিএনপির ৭ জনকে আটক করা হয়। মামলাও হয়েছে।