বঙ্গবন্ধু সাফারি পার্কে জিরাফ পরিবারে নতুন অতিথি

বঙ্গবন্ধু সাফারি পার্কে জিরাফ পরিবারে নতুন অতিথি

আতিকুর রহমান : গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জিরাফ পরিবারে আবারো নতুন অতিথির আগমণ। ৩১ আগস্ট শুক্রবার শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি মাদি জিরাফ বাচ্চা জন্ম দিয়েছে। তবে প্রাণিটির নিরাপত্তার কথা বিবেচনা করে এর জন্মের কথা পার্ক কর্তৃপক্ষ বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) প্রকাশ করে। এ নিয়ে এই পার্কের কোন সাফারি জোনে দেশীয় আবহাওয়ায় চতুর্থবারের মত জিরাফ পরিবারে নতুন সদস্যের জন্ম হলো।

পার্কের বন্যপ্রাণি পরিদর্শক আনিসুর রহমান জানান, পার্কে ২০১৩ ও ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ হতে ১২টি জিরাফ আনা হয়। পরে ২০১৬ ও ২০১৭ সালের মাঝামাঝি সময়ে ৪টি জিরাফ অসুস্থ হয়ে মারা যায়। এছাড়াও চলতি বছরে আরও একটি জিরাফ দুর্ঘটনায় মারা যায়। তবে এ সময়ের মধ্যে দেশীয় আবহাওয়ায় চারটি জিরাফ বাচ্চার জন্ম দিয়েছে।

সদ্যপ্রসূত জিরাফসহ এ নিয়ে সাফারি পার্কে মোট জিরাফের সংখ্যা দাঁড়িয়েছে ১১টিতে। বর্তমানে জিরাফ পরিবারের নতুন সদস্য সুস্থ আছে। জন্মের পরেই মা জিরাফসহ বাচ্চাকে নিবিড় পর্যবেক্ষণে সার্বক্ষণিক পরিচর্যায় রাখা হয়েছে। মায়ের দুধের পাশাপাশি তাকে স্বাভাবিক খাবার গাজর, ছোলা, কলা, সবুজ ঘাস ছাড়াও বিভিন্ন ধরনের ভিটামিন দেয়া হচ্ছে। তবে বাচ্চাটি পুরুষ না মাদি তা এখনও নির্ণয় করা যায়নি।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, জিরাফ আফ্রিকা দেশের প্রাণি। তবে দেশীয় আবহাওয়ায় নিবিড় পরিচর্যা পাওয়ায় সাফারি জোনেও নিয়মিত বাচ্চা দিচ্ছে জিরাফগুলো। ভবিষ্যতে এসব জিরাফ থেকে আরও বাচ্চা পাওয়ার সম্ভাবনা রয়েছে।