“সাস্টেইনেবল ডেভেলপমেন্ট-প্রমোট লীভ্যাবল সিটি” শীর্ষক সেমিনার
উন্নয়নের লক্ষ্যে বাস্তবতা উপলব্ধি করে পরিকল্পনা গ্রহণ করতে হবে : মেয়র

আ জ ম নাছির উদ্দীন বলেছেন, চট্টগ্রাম শহরের উন্নয়নে বর্তমান বাস্তবতা উপলব্ধি করে পরিকল্পনা গ্রহণ করতে হবে। তিনি আইনের বাধাকে বর্তমানে সবচেয়ে বড় চ্যালেঞ্জ উল্লেখ করে আইনকে আধুনিক ও যুগোপযোগী করার উপর গুরুত্বারোপ করেন।

আ জ ম নাছির উদ্দীন সকলের সম্মিলিত প্রচেষ্টায় চট্টগ্রাম শহরকে একটি আধুনিক ও টেকসই নগরী হিসেবে গড়ে তোলার প্রয়োজনীয়তার কথা ব্যক্ত করে বলেন, দৈনিক ১৭শ থেকে ১৮শ টন বর্জ্য সিটি কর্পোরেশন কর্তৃক পরিস্কার করার পাশাপাশি মানুষ দৈনিক ৫শ থেকে ৬শ টন বর্জ্য নালা-নর্দমা ও খালে নিক্ষেপ করে। এক্ষেত্রে সকলের দৃষ্টিভঙ্গি ও নাগরিকদের আচরণ পরিবর্তনের আহবান জানান।

সোমবার (১০ সেপ্টেম্বর) দুপুরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত “সাস্টেইনেবল ডেভেলপমেন্ট-প্রমোট লীভ্যাবল সিটি” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সেমিনারটি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি, সাস্টেইনেবল এন্ড রিনিউএ্যাবল এনার্জি ডেভেলাপমেন্ট অথরিটি এবং ইউএনডিপি’র যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া সিটি মেয়র সরকারের যে কোন প্রকল্প অনুমোদন ও বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা দূরীকরণে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। এক্ষেত্রে দীর্ঘস্থায়ী সমাধানের লক্ষ্যে আধুনিক বিশ্বের আদলে সিটি মেয়রের অধীনে নগর ব্যবস্থাপনাকে আরো শক্তিশালীকরণ ও ক্ষমতায়নের উপর জোর দেন।

এতে বিশেষ অতিথি হিসেবে চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মাহবুবুল আলম ও স্রেডার চেয়ারম্যান মোঃ হেলাল উদ্দিন।

এসময় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চীফ ইঞ্জি. মোঃ মহিউদ্দিন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নগর পরিকল্পনাবিদ ইঞ্জি. মোঃ শাহীনুর ইসলাম খান, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জমির উদ্দিন, লুব-রেফ’র ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইউসুফ ও পরিচালক সালাউদ্দিন ইউসুফ, বিএসআরএম’র লীড সিএসআর রুহী মুর্শিদ আহমেদ ও ইউএনডিপি’র প্রোগ্রাম স্পেশালিস্ট আরিফ এম ফয়সল বক্তব্য রাখেন।

নেট মিটারিং এবং এলসিইউডি’র উপর তথ্যচিত্র উপস্থাপন করেন স্রেডারের সদস্য (অতিরিক্ত সচিব) সিদ্দিক জোবায়ের ও ইউএনডিপি’র প্রোগ্রাম স্পেশালিষ্ট আরিফ এম ফয়সাল।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম শিল্প ও বন্দরনগরী চট্টগ্রাম দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হিসেবে উল্লেখ করে এর টেকসই উন্নয়নে স্টেকহোল্ডারদের মতামতের উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, টেকসই জ্বালানী এসডিজির অংশ এবং উন্নয়ন নিশ্চিত করতে শিল্প কারখানায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখতে হবে। চেম্বার সভাপতি পাবলিক প্রাইভেট পার্টনারশীপ বাস্তবায়নের তাগিদ দিয়ে আমলাতান্ত্রিক জটিলতা দূর করার আহবান জানানোর পাশাপাশি টেকসই প্রাইভেট সেক্টর প্রয়োজন বলে মনে করেন। তিনি নগরবাসীর সচেতনতা বৃদ্ধিসহ চট্টগ্রামের কাঙ্খিত উন্নয়নে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে সিটি মেয়রের নেতৃত্বে কো-অর্ডিনেশন সেল গঠন করার প্রস্তাব দেন।

সেমিনারে সরকারী উর্ধ্বতন কর্মকর্তা এবং চট্টগ্রামের বিভিন্ন শিল্প গ্রুপের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন