কেন্দ্রঘোষিত প্রতীকী অনশন কর্মসূচিতে ডাঃ শাহাদাত
জেল কোড অনুযায়ী সুচিকিৎসা ও ন্যায় বিচার বঞ্চিত বেগম জিয়া

জেল কোড অনুযায়ী সুচিকিৎসা ও ন্যায় বিচার বঞ্চিত বেগম জিয়া

চট্টগ্রাম : কারাগারে বেগম খালেদার জিয়া বাম হাত ও পা প্রায় অবশ হয়ে গেছে। বর্তমানে তিনি খুবই অসুস্থ। সরকারী ও বিশেষজ্ঞ চিকিৎসকগণ তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করানোর সুপারিশ করলেও সরকার তা অগ্রাহ্য করছে। একজন সাবেক প্রধানমন্ত্রী হিসেবে তাকে সুচিকিৎসা না দিয়ে কারাগারে মেরে ফেলার ষড়যন্ত্র করছে সরকার। জেল কোড অনুযায়ী বেগম খালেদা জিয়া সুচিকিৎসা ও ন্যায় বিচার থেকে বঞ্চিত।

বুধবার (১২ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম মহানগর বিএনপির উদ্যোগে অসাংবিধানিকভাবে কারাগারে আদালত বসানো এবং কারাবন্দি
বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে নাসিমনভবনস্থ দলীয় কার্যালয় মাঠে কেন্দ্রঘোষিত প্রতীকী অনশন কর্মসূচিতে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন মহানগর বিএনপির সভাপতি ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক ডাঃ শাহাদাত হোসেন।

এসময় নেতারা তাদের বক্তব্যে মিথ্যা মামলায় সারাদেশে বিএনপি’র সকল নেতাকর্মীর মুক্তি দাবী করেন।

তিনি বলেন, সরকারের ঘনিষ্ট ব্যক্তিরা অবৈধভাবে লুটপাট করে আজকে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় স্থান পেয়েছে। বাংলাদেশ থেকে সাড়ে ৬ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়ে গেছে। তাই বিশ্বের বৃহত্তম দেশকে ডিঙ্গিয়ে বাংলাদেশ আজ শীর্ষ ধনীর তালিকায়।

কেন্দ্রঘোষিত প্রতীকী অনশন কর্মসূচিতে উপস্থিত বিপুল সংখ্যক নেতাকর্মী।

এদিন ১০ টা দুপুর ১২ টা পর্যন্ত দুই ঘন্টাব্যাপী অনশন কর্মসূচিতে বিভিন্ন পেশাজীবি এবং রাজনৈতিক নেতৃবৃন্দ দুর্যোগপূর্ণ আবহওয়া উপেক্ষা করে যোগ দেন। অনশনশেষে বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এডভোকেট দেলোয়ার হোসেন চৌধুরী নেতৃবৃন্দকে জুস পান করিয়ে অনশন ভঙ্গ করান। এতে ডা. শাহাদাত আরো বলেন, অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনের ক্রোধ মিটাতে একেবারেই দিশেহারা। বেগম খালেদা জিয়াকে মিথ্যা সাজানো মামলায় সাজা দিয়েও মনের ঝাল মিঠছে না। নানামূখি ষড়যন্ত্রের ধারা এখনো অব্যাহত রেখেছে বর্তমান ভোটারবিহীন সরকার। কারাগারে বিচার কাজ পরিচালনা করা আইনের পরিপন্থী ও স্বাধীন বিচার বিভাগের সর্বজনীন নীতিকে অমান্য করা। কারাগারে গোপন আদালত বসানো ক্যাঙ্গারু কোর্টেরই দৃষ্টান্ত। এ সমস্ত আদালত গায়েবী নির্দেশেই পরিচালিত হয়।

চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্কর বলেন, অবৈধ আওয়ামীলীগ সরকারের হানাদার বাহিনীরা দেশজুড়ে বিএনপি নেতাকর্মীদের উপর চালাচ্ছে অন্যায় আগ্রাসন। বর্তমান ভোটারবিহীন সরকার সম্পূর্ণ গণবিরোধী।

কেন্দ্রীয় বিএনপির সদস্য সামশুল আলম বলেছেন, বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে যে সাজা দেওয়া হয়েছে তা বিচারের নামে অবিচার হয়েছিল। আইনের শাসন, গণতন্ত্র, ভোটধিকার ও ন্যায়বিচার আজ ভুলুন্ঠিত। হারানো গণতন্ত্র, ও ভোটধিকার ফিরয়ে আনতে বেগম খালেদা জিয়ার মুক্তির বিকল্প নেই। আজ বৃষ্টিকে উপেক্ষা করে যেভাবে আপনারা অনশন কর্মসূচিকে সফল করেছেন। আগামীতে বেগম জিয়ার মুক্তি আন্দোলনে সবাইকে ঝাপিয়ে পড়তে হবে।

সিনিয়র সহসভাপতি আলহাজ্ব আবু সুফিয়ান বলেছেন, সারাদেশে বিএনপি নেতাকর্মীদের গণগ্রেফতার শুরু করেছে সরকার। চট্টগ্রামসহ সারাদেশে কোন ঘটনা না ঘটলেও বিভিন্ন থানায় থানায় অগ্রীম মামলা করে রেখেছে পুলিশ। এসব মামলায় হাজার হাজার অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামী করে রাখা হয়েছে। সারাদেশে চলছে মামলার ছড়াছড়ি, গ্রেফতার ও আসামী করার হিড়িক।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপি‘র সহ সভাপতি আলহাজ্ব এম এ আজিজ, মো: মিয়া ভোলা, হাজী মো: আলী, আশরাফ চৌধুরী, হারুন জামান, সৈয়দ আহামদ, মাহাবুব আলম, নাজিম উদ্দিন আহমেদ, লায়ন কামাল উদ্দিন, ইকবাল চৌধুরী, এড. আবদুস সাত্তার সরওয়ার,এস এম আবুল ফয়েজ, এম এ হান্নান, উপদেষ্টা জাহিদুল করিম কচি, সিনিয়র যুগ্ম সম্পাদক, এস এম সাইফুল আলম, যুগ্ম সম্পাদক কাজী বেলাল উদ্দিন,ইসকান্দর মির্জা, ইয়াছিন চৌধুরী লিটন, আবদুল মান্নান, গাজী মো: সিরাজ উল্লাহ, কোষাধ্যক্ষ সৈয়দ সিহাব উদ্দিন আলম প্রমুখ।

শেয়ার করুন