ইন্দোনেশিয়ায় শুল্কমুক্ত সুবিধা চাইলেন চেম্বার সভাপতি

ইন্দোনেশিয়ায় সরাসরি ফ্লাইট কানেক্টিভিটি স্থাপন এবং বাংলাদেশী পণ্য আমদানিতে শুল্কমুক্ত সুবিধা প্রদানের জন্য অনুরোধ জানিয়েছেন চেম্বার সভাপতি মাহবুুবুল আলম।

বুধবার (১২ সেপ্টেম্বর) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চেম্বার কার্যালয়ে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি. সোয়েমার্নোর সাথে চেম্বার সভাপতি মাহবুবুল আলম মতবিনিময় সভায় এ অনুরোধ জানান।

এ সময় চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) ও অঞ্জন শেখর দাশ, সাবেক পরিচালক মোহাম্মদ মহসিন এবং দূতাবাসের ইকনোমিক কাউন্সেলর ইংগ্রিদ রোজালিনা বক্তব্য রাখেন।

বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক, ধর্মীয় ও সাংস্কৃতিক মেলবন্ধনের কথা উল্লেখ করে চেম্বার সভাপতি মাহবুুবুল আলম বলেন, উভয় দেশের ব্যবসা-বাণিজ্যসহ সামগ্রিক সম্পর্ক আরো জোরদার করার উপর গুরুত্বারোপ করেন।

তিনি বাংলাদেশের রপ্তানি ঝুড়ি ক্রমান্বয়ে সমৃদ্ধ হচ্ছে বিধায় বাংলাদেশ থেকে আমদানি বৃদ্ধিতে রাষ্ট্রদূতের উদ্যোগ কামনা করেন।

মাহবুবুল আলম বলেন, ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশের ১১০৭.১ মিলিয়ন ডলার আমদানির বিপরীতে রপ্তানি মাত্র ৪৬.৩৯ মিলিয়ন ডলার। এ বিশাল বাণিজ্য ঘাটতি হ্রাস করতে আরো আলোচনা, উদ্যোগ ও উভয় দেশের প্রাইভেট সেক্টরের মধ্যে সম্পর্কোন্নয়নে জোরদার করা প্রয়োজন।

দেশে নির্মিতব্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করে এ সকল অর্থনৈতিক অঞ্চলে আইটি, অবকাঠামো ও বে-টার্মিনাল নির্মাণে ইন্দোনেশিয়ার বিনিয়োগ প্রত্যাশা করেন।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি. সোয়েমার্নো বলেন, অর্থনৈতিক ও সামগ্রিক বিবেচনায় বর্তমানে বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি রাষ্ট্র বিধায় দু’দেশের মাঝে যোগাযোগ বৃদ্ধি অত্যন্ত সময়োপযোগী যৌক্তিক ও কাঙ্খিত। ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির সাম্প্রতিক বাংলাদেশ সফর দু’দেশের উন্নয়নে নতুন দিগন্তের সূচনা করেছে মন্তব্য করে রাষ্ট্রদূত বাংলাদেশ সম্পর্কে ইন্দোনেশিয়ার জনগণ ও ব্যবসায়ীদের আরো বেশী ধারণা প্রদানের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

তিনি বলেন, ২৬০ মিলিয়ন জনসংখ্যা সম্বলিত ইন্দোনেশিয়ার বিশাল বাজারে বাংলাদেশের পাট ও পাটজাত দ্রব্য, ঔষধ, সিরামিক এবং নির্মাণ সামগ্রীসহ বিভিন্ন পণ্যের বিশেষ সম্ভাবনা রয়েছে। তাই এ সকল পণ্যের রপ্তানি বৃদ্ধিতে উভয়দেশ অগ্রাধিকারভিত্তিক বাণিজ্য চুক্তি সম্পাদন করতে যাচ্ছে।

একই সাথে পিপল টু পিপল এবং বিজনেস টু বিজনেস সম্পর্ক বৃদ্ধিতে সরাসরি বিমান ও নৌ-যোগাযোগের উন্নয়ন রাষ্ট্রদূত তার অন্যতম অগ্রাধিকারভূক্ত কাজ হিসেবে বিবেচনা করেন।

তিনি আগামী ২৪-২৮ অক্টোবর ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় দক্ষিণ এশিয়ার বৃহত্তম ৩৩তম ট্রেড এক্সপো-তে অংশগ্রহণের জন্য বাংলাদেশী উদ্যোক্তা ও ব্যবসায়ীদের আমন্ত্রণ জানান।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ রাষ্ট্রদূতের মতবিনিময় দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে ভূমিকা রাখবে প্রত্যাশা করে বাংলাদেশে বিনিয়োগ ও শিল্প স্থাপনের আহবান জানান।

সভাশেষে রাষ্ট্রদূত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও পারমেনেন্ট এক্সিবিশন হলে বাংলাদেশী রপ্তানি পণ্যের সম্ভার পরিদর্শন করেন।

শেয়ার করুন