আ’লীগ নেতার বিলাসবহুল হোটেলের সীমানা প্রাচীর সওজ’র জায়গায়

‘গ্রীন স্টার’ আবাসিক হোটেলের সীমানা প্রাচীর সওজ’র জায়গায়

শংকর চৌধুরী : খাগড়াছড়িতে গুরত্বপূর্ণস্থানে অবৈধভাবে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর জায়গা দখলের হিড়িক পড়েছে। জেলা শহরের অদূরে খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক সড়কের পাশ ঘেষেই সড়ক বিভাগের জায়গা দখল করে আওয়ামীলীগের প্রভাবশালী এক নেতা। ‘গ্রীন স্টার’ নামে ৫তলা বিশিষ্ট বিলাসবহুল আবাসিক হোটেলের সীমানা প্রাচীরসহ পার্কিং এরিয়া নির্মাণ করার অভিযোগ উঠেছে।

অভিযোগ রয়েছে, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া রাজনৈতিক ও ব্যক্তিগত প্রভাব খাটিয়ে খাগড়াছড়ি সড়ক বিভাগের জায়গা দখল করে বাণিজ্যিক হোটেলের সীমানা প্রাচীর পার্কিংসহ এরিয়া নিমার্ণ করেছে। এতে প্রায় সড়কের ১৪৮ ফুট জায়গা দখল করা হয়েছে।

খাগড়াছড়ি সড়ক বিভাগ সূত্রে জানা গেছে, একাধিক স্থানে মহাসড়কের পাশে সওজ বিভাগের অধীনে অবৈধ হাটবাজার, দোকান বা অবৈধ স্থাপনা বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসককে চিঠি দিয়েছে সড়ক বিভাগেরর নির্বাহী প্রকৌশলী। চলতি বছরের ৩১ জানুয়ারি সড়ক ও জনপদ বিভাগের তৎকালীন নির্বাহী কর্মকর্তা মোসলেহ উদ্দিন স্বাক্ষরিত চিঠি জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেরণ করা হয়। কিন্তু চিঠি দেওয়ার ৮ মাস পেরিয়ে গেলেও এই বিষয়ে প্রশাসন থেকে কোন পদক্ষেপ নেয়া হয়নি।

সওজ বিভাগ কতৃক প্রনীত অবৈধ স্থাপনার তালিকায় উল্লে­খ করা হয়, খাগড়াছড়ি-মাটিরাঙা-মানিকছড়ি-ফটিকছড়ি-হাটহাজারী সড়কের ৮৯ কিমি এলাকায়, ২৬২ নং গোলাবাড়ি মৌজা সড়কে লাগোয়া প্রায় ১৪৮ ফুট জায়গা দখল করে নিয়েছে কল্যাণ মিত্র বড়ুয়া। প্রথমে টিনশেড কাঁচা ঘর নির্মাণ করলেও পরবর্তীতে নির্মিত ৫তলা বিশিষ্ট সুবিশাল হোটেলের সীমানা প্রাচীর নির্মাণ করে প্রভাবশালী এই আওয়ামী লীগ নেতা।

অভিযোগ রয়েছে কোন রকমের আইন তোয়াক্কা না করেই সড়ক ও জনপথ বিভাগে জায়গা দখল করে সীমানা প্রাচীর নির্মাণ করেছে তিনি।

সরেজমিনে দেখা যায়, ‘আঞ্চলিক সড়কের পাশেই নির্মাণ করেছে হোটেলের সীমানা প্রাচীর। পুরো জায়গাটা দখল করে হোটেলের গাড়ি রাখার জন্য পার্কিং তৈরি করা হয়েছে। এছাড়াও সড়ক ও জনপথ বিভাগ (সওজ) জায়গা দখল করে বিভিন্ন ব্যক্তি মহাসড়কের গুরত্বপূর্ণস্থানে অবৈধভাবে সীমানা প্রাচীর, বসতবাড়ি, টিনশেড চায়ের দোকান, পাকা-আধা পাকা ফার্নিচার দোকানসহ বিভিন্ন স্থাপনা তৈরির হিড়িক পড়েছে।

খাগড়াছড়ি সড়ক উপ-বিভাগ (০১) এর উপ বিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা জানান, হাটহাজারী-ফটিকছড়ি-মানিকছড়ি-মাটিরাঙা-খাগড়াছড়ি সড়কের গুরত্বপূর্ণস্থানে অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসক বরাবর অবৈধ স্থাপনার তালিকাসহ চিঠি দেওয়া হয়েছে। এছারাও কল্যান মিত্র বড়ুয়াসহ একাধিক ব্যক্তিকে নোটিশ দেয়া হয়েছে এবং এই বিষয়ে জেলা প্রশাসক থেকে ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়ার পর উচ্ছেদ কার্যক্রম চালানো হবে বলেও জানান এই কর্মকর্তা।

অবৈধ দখলের বিষয়ে ‘গ্রীন স্টার’ আবাসিক হোটেলের সত্ত্বাধিকারী ও খাগড়াছড়ি জেলা আ’লীগের সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া বলেন, হোটেলের সীমানা প্রাচীর ও পার্কিং এর কিছু অংশ সড়ক ও জনপদ বিভাগের জায়গায় পড়েছে। উনারা চাইলে যেকোন সময় এটি ভেঙে দিতে পারবেন। এই বিষয়ে আমার কোন আপত্তি নেই।

খাগড়াছড়ির নবাগত জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম জানান, আমি যোগদান করার পর সড়ক বিভাগের সাথে একাধিক মিটিং হয়েছে। এই বিষয়ে সড়ক বিভাগের কর্মকর্তারা কোন আলাপ করেনি। তবে বিষয়টি এখন আমার নজরে এসেছে এবং এই বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

তবে, প্রকাশ্যে জেলা সদর এলাকায় সড়ক ও জনপথ বিভাগের আওতাধীন আঞ্চলিক সড়কের গুরত্বপূর্ণস্থানে অবৈধভাবে জায়গা দখল করে বিলাসবহুল হোটেলের সীমানা প্রাচীর নির্মিত হওয়ার বিভিন্ন ভাবে অবৈধ দখলের ঘটনায় বিস্ময় প্রকাশ করেছে সচেতন মহল।