প্রধানমন্ত্রীর পদত্যাগ কি ‘মামার বাড়ির আবদার’: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

সরকারকে সংবিধান বহির্ভূত কোনো দাবি মানাতে পারবে না বলে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হবে, এটা কি মামা বাড়ির আবদার! সংবিধান থাকবে না দেশে? নিয়ম-কানুন থাকবে না দেশে?

বুধবার (১২ সেপ্টেম্বর) খালেদা জিয়ার মুক্তি এবং নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচনের দাবিতে সারাদেশে বিএনপির কর্মসূচি পালনের মধ্যে ঢাকার দক্ষিণের নগর ভবনে এক সভার শেষে সাংবাদিকদের প্রশ্নে একথা বলেন কাদের।

বিএনপি নির্বাচনকালে নির্দলীয় সরকার গঠনের পাশাপাশি সংসদ ভেঙে দেওয়ার দাবি তুলেছে, যা বাস্তবায়ন করতে হলে সংবিধান সংশোধন করতে হবে।

কাদের বলেন, “তারা তো জাতিসংঘে দেশের বিরুদ্ধে অবিরাম অভিযোগ দিয়েই যাচ্ছে। জাতিসংঘ কাউকে ডাকলে যাবে। কোনো সমস্যা থাকলে জাতিসংঘ জানতে পারে, কিন্তু আমাদের সিদ্ধান্ত আমরাই নেব। সংবিধান বহির্ভূত কোনো প্রেসারের কাছে আমরা নতি স্বীকার করব না।”

খালেদা জিয়ার মুক্তির বিষয়ে সরকারের কিছু করার নেই বলে ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার মুক্তির ব্যাপারটি আদালতের এখতিয়ার। মুক্তি দেওয়ার ক্ষমতা বা সুযোগ কোনোটাই সরকারের নেই। আদালত এরইমধ্যে তাকে ৩০টি মামলায় জামিন দিয়েছেন। সরকার যদি আদালতে হস্তক্ষেপই করতো, এতোগুলো মামলার জামিন পেলেন কিভাবে? জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় উচ্চ আদালতও জামিন দিয়েছে। তাই তার জামিন পুরোপুরি আদালতের ওপর বর্তায়। আদালতই তাকে মুক্তি দিতে পারে।

তার মুক্তি আটকাতে সরকার সক্রিয় বলে বিএনপির অভিযোগের জবাবে তিনি বলেন, “আদালতে ইতোপূর্বে অন্তত ৩০টি মামলায় জামিন দিয়েছে। আদালতে সরকার হস্তক্ষেপ করলে তিনি এত বার জামিন পেলেন কেমন করে?”

মামলা দীর্ঘায়িত করার জন্য বিএনপির আইনজীবীদের দায়ী করে কাদের বলেন, বিএনপি নেতারা তার মুক্তির ব্যাপারে এতো আগ্রহী, এতো সিরিয়াস, তাহলে ১০ বছর কেন একটা মামলা প্রলম্বিত করলেন? এই মামলা অনেক আগেই শেষ হয়ে যেতো। নির্বাচনের সময় পর্যন্ত গড়াতো না, যদি না আপনারা বিলম্বিত করতেন। খালেদা জিয়া ১৫৪ বার (শুনানিতে) অনুপস্থিত থাকবেন, এই দায়িত্ব কে নেবে?

নির্বাচনের সময়ে সংসদের কার্যপদ্ধতি নিয়ে কাদের বলেন, “সংসদের এই অধিবেশনের পরে আরেকটি অধিবেশন হবে, সম্ভবত অক্টোবরের মাঝামাঝি শেষ হবে। এর পর আর সংসদ বসবে না। পরবর্তী অধিবেশনই শেষ অধিবেশন।

“এরপর মন্ত্রীরা রুটিন ওয়ার্ক করবে, এমপিদের কোনো পাওয়ার থাকবে না। সংসদ আনু্ষ্ঠানিকভাবে ভাঙাও হবে না, সংসদের কোনো কার্যক্রমও থাকবে না। নির্বাচনকালীন সময়ে সংসদ বসবেও না।”

শেয়ার করুন