হেলমেট নেই তো পেট্রোল নেই_ব্যাপক সাড়া সুনামগঞ্জে

হেলমেট নেই তো পেট্রোল নেই_সুফল মিলছে সুনামগঞ্জেও

জাহাঙ্গীর আলম ভুঁইয়া (সুনামগঞ্জ) : হেলমেট নেই তো পেট্রোল নেই_নীতিতে বেশ সাড়া পেয়েছে সুনামগঞ্জ পুলিশ। পুলিশের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে মোটর সাইকেল চালক। হিড়িক পরেছে হেলমেট ক্রয়ের। ব্যাপক সচেতনতাও সৃষ্টি হয়েছে মোটরসাইকেল চালকদের মাঝে। দেশের অন্যান্য স্থানে মতো সুনামগঞ্জেও হেলমেট ছাড়া মোটর সাইকেল চালকদের জ্বালানি তেল দিচ্ছে না পেট্রোল পাম্পগুলো। ফলে বাধ্য হয়েই হেলমেট ব্যবহার করছে চালক। তারা বলছেন শুধু হেলমেট নয়, ভবিষ্যতে ড্রাইভিং লাইসেন্স না থাকলেও জ্বালানী না পাওযার উদ্যোগ নিলে ভালো হবে।

বুধবার (১২ সেপ্টেম্বর) সরেজমিনে দেখা গেছে, মোটরসাইকেল চালকদের হেলমেট না থাকলে জ্বালানি দিতে অপারগতা জানান পেট্রোল পাম্প সংশিষ্টরা।

জানা যায়, সুনামগঞ্জ জেলা পুলিশ মোটরসাইকেল আরোহীদের হেলমেট না থাকলে তেলের পাম্পগুলোকে জ্বালানি না দেয়ার নির্দেশ দেয়। বুধবার থেকে সেই নির্দেশনা বাস্থবায়ন শুরু হয়। ফলে হেলমেট নেই এমন বাইক চালকরা জ্বালানি পাচ্ছেন না।

নিরাপদ সড়কের আন্দোলনের অংশ হিসেবে গত বুধবার (১২সেপ্টেম্ভর) দুপুর ২টায় শহরের মল্লিকপুর এলাকার একটি পেট্রল পাম্প “নো হেলমেট নো পেট্রল”কর্মসূচি পালন করে পুলিশ। কর্মসূচির উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার মোঃ বরকতুল্লাাহ খান। এ সময় সুনামগঞ্জের সকল পেট্রোল পাম্প হেলমেট বিহীন আরোহীদের কাছে জ্বালানি বিক্রি না করতে অনুরোধ জানান পুলিশ সুপার। এরপর দুপুর থেকেই পেট্রোল পাম্প মালিক হেলমেট ছাড়া মোটর সাইকেল চালকদের কাছে পেট্রোল বিক্রি করেনি।

মোটরসাইকেল চালক বলেন, সড়ক দুর্ঘটনায় জীবন বাঁচানোর জন্যই হেলমেটের ব্যবহার। যেটি আমাদের নিজেদেরই নেয়ার কথা-সেই উদ্যোগ নিয়েছে সুনামগঞ্জ জেলা পুলিশ। আমরা এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। ভবিষ্যতে যেন ড্রাইভিং লাইসেন্স ছাড়া কেউ যানবাহনে তেল নিতে না পারে সেই ব্যবস্থাও করা উচিত।

পুলিশ সুপার মোঃ বরকতুল্লাহ খান বলেন,নিরাপদ সড়ক আমরা সবাই চাই, তাই প্রত্যেকের উচিত আগে নিজে সচেতন হওয়া। যারা মোটার সাইকেল চালান তারাই সবচেয়ে বেশি দুর্ঘটনা কবলিত হয়ে থাকেন। তাই মোটরসাইকেল চালকদেরকে অবশ্যই হেলমেট পরতে হবে। একটা জীবনের মূল্য অনেক হেলমেট যারা পরবেন না তাদেরকে পেট্রল পাম্পগুলো যাতে পেট্রোল না দেয়া হয় সে বিষয়ে আমরা নির্দেশনা দিয়েছি, এটি সচেতনতা বৃদ্ধিতে
সহায়ক বলে মনে করি।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার হায়াতুন্নবী, সহকারি পুলিশ সুপার মাহবুব, সহকারি পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান, সদন থানার ওসি শহীদুল্লাহ, জেলার ১১উপজেলার ১২থানার অফিসার ইনচার্জ, ট্রাফিক বিভাগের কর্মকর্তাসহ গোয়েন্দা শাখার দায়িত্বশীল কর্মকর্তাবৃন্দ।