উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে যুব নেতৃত্ব উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে যুব নেতৃত্ব উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

চট্টগ্রাম : উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে তরুণ নেতৃত্বের বিকল্প নেই। একমাত্র তরুণরাই উগ্রবাদ ও জঙ্গিবাদের ভয়াবহতা থেকে সমাজ তথা দেশকে রক্ষা করতে পারে।

উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে যুব নেতৃত্ব উন্নয়ন বিষয়ক পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী দিন বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) প্রশিক্ষণলব্ধ তরুণদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব গিয়াস উদ্দিন চেীধুরী ও মানুষের জন্য ফাউন্ডেশনের সিনিয়র কর্মকর্তা মনিরুজ্জামান মুকুল।

প্রধান আলোচকের বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার জনাব নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, তরুণ আলোর নেতৃত্ব বিষয়ক প্রশিক্ষণের মত বিভিন্ন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে তরুণদেরকে সম্পৃক্ত করা হলে তরুণরা বিপথগামীতা থেকে নিজেকে রক্ষা করতে পারবে এবং তরুণদের যে কোন ইতিবাচক কর্মকান্ডে তিনি সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

‘দায়িত্বশীল নাগরিক হব, বৈষম্য ও সহিংসতামুক্ত সমাজ বিনির্মাণ করব’ এই শ্লোগানকে প্রতিপাদ্য হিসেবে রেখে তরুণ আলো প্রকল্প – ইলমা ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় চকরিয়া আইসিডিডিআরবি প্রশিক্ষণ হলরুমে সম্পন্ন হয় পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ।

এর আগে চকরিয়ার দশটি শিক্ষা প্রতিষ্ঠান যথাক্রমে চকরিয়া সাহারবিল আনোয়ারুল উলুম কামিল মাদ্রাসা, আমজাদিয়া রফিকুল উলুম ফাজিল মাদ্রাসা, পহরচাঁদা ফাজিল মাদ্রাসা,বদরখালী এম.এস. ফাজিল মাদ্রাসা,হারবাং হামেদিয়া দাখিল মাদ্রাসা, ডুলাহাজারা ডিগ্রি কলেজ, চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়, ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়, ডুলাহাজারা বহুমুখী উচ্চ বিদ্যালয়,হারবাং ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ২০ জন শিক্ষার্থী ও পাঁচটি কমিউনিটি গ্রুপের ১০ জন তরুণদের নিয়ে পাঁচ দিনব্যাপি উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে যুব নেতৃত্ব উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ গত ৯ সেপ্টেম্বর সকাল ৯ টায় শুভ উদ্বোধন করেন ইলমা’র প্রধান নির্বাহি জেসমিন সুলতানা পারু।