সারাদেশে ১৪ কলেজ
সরকারি হলো বাদাঘাট ডিগ্রি কলেজ, আনন্দে ভাসছে শিক্ষার্থী শিক্ষক

সরকারি হলো বাদাঘাট ডিগ্রি কলেজ, আনন্দে ভাসছে শিক্ষার্থী শিক্ষক

সুনামগঞ্জ : জেলার তাহিরপুর উপজেলার বাদাঘাট ডিগ্রি কলেজকে সরকারী কলেজে অনুমোদন করেছে শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ। এছাড়াও দেশের বিভিন্ন এলাকার মোট ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারী করা হয়েছে।

গত ১২ সপ্টেম্ভর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারী করা হয়েছে। সরকারী করনের খবর জানাজানি হলে উপজেলার বাদাঘাট ইউনিয়নের জনসাধরনের মাঝে আনন্দের বন্যা বয়ে যায়।

এদিকে ১২ আগষ্ট সুনামগঞ্জের ৮টি উপজেলার সরকারী করনের চুড়ান্ত প্রজ্ঞাপন জারী হয়েছিল। কিন্তু সরকারী করনের নামের তালিকায় তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের বাদাঘাট ডিগ্রি কলেজ নাম তালিকায় রাখার দাবী থাকলেও সরকারী করন হয়নি। ফলে অবহেলিত সুনামগঞ্জের সম্পদ, সৌন্দর্যে ভরপুর থাকলেও শিক্ষা ক্ষেত্রে সরকারের উদাসীনতাই পরিলক্ষিত হয়েছে এই ক্ষেত্রেও। এর কারনে ক্ষোভ প্রকাশ করেছেন উপজেলার সর্বস্তরের জনসাধারণ।

যে শিক্ষা প্রতিষ্ঠনগুলো সরকারী করন হয়েছে সে গুলো হল- সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ডিগ্রি কলেজ, ফরিদপুরের সালথা উপজেলার সালথা কলেজ, নেত্রকোনার আটপাড়া উপজেলার তেরিগাতি ডিগ্রি কলেজ, ময়মনসিংহ ঈশ্বরগঞ্জের ঈম্ভরগঞ্জ ডিগ্রি কলেজ,নোয়াখালী সূর্বনচর উপজেলার সৈকত ডিগ্রি কলেজ, রাঙ্গামাটি রাজস্থলী উপজেলার রাজস্থলী কলেজ, রাজশাহী চারঘাট উপজেলার সরদাহ মাহবিদ্যালয়, সিরাজগঞ্জ চৌহালী উপজেলার চৌহালী ডিগ্রি কলেজ, যশোরের বাঘাপাড়া শহীদ সিরাজ হোসেন মহাবিদ্যালয়, খুলনার দিঘলিয়া উপজেলার এমএ মজিদ ডিগ্রি কলেজ, কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব আইডিয়াল কলেজ, কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার ভেড়ামারা মহিলা কলেজ ও গাইবান্ধা গোবিন্দ গঞ্জের গোবিন্দ কলেজ।

এদিকে মামলাজনিত জটিলতায় সরকারী করণের তালিকায় নাম উঠেনি উপজেলা সদরের জয়নাল আবেদিন কলেজের। তবে কলেজের ছাত্র-ছাত্রী, শিক্ষক। তারা মানববন্ধন, স্মারক লিপি প্রদানসহ নানান কর্মকৌশল চালিয়ে যাচ্ছেন কলেজটি সরকারি করণের চেষ্টায়।