‘গার্মেন্টস সেক্টরকে পুঁজিবাজারে আসা উচিত’

ফাইল ছবি

চট্টগ্রাম : দেশের অর্থনীতির অন্যতম লাইফ লাইন খ্যাত গার্মেন্টস সেক্টরকে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রজতজয়ন্তী উপলক্ষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ভূমি প্রতিমন্ত্রী।

তিনি আরো বলেন, কোনো দেশের অর্থনীতির ভিত মজবুত করে সে দেশের পুঁজিবাজার। আমাদের পুঁজিবাজারের উন্নয়নের জন্য পলিসি সাপোর্ট ও রেগুলেটরি অথরিটির আরও উদ্যোগী হওয়া প্রয়োজন। উন্নয়নশীল দেশে দীর্ঘমেয়াদি অর্থায়ন হয় পুঁজিবাজার থেকে। আমাদের দেশে সেটা হচ্ছে না। এখানে ব্যাংক খাত থেকেই দীর্ঘমেয়াদি অর্থায়ন হচ্ছে। অথচ স্বল্পমেয়াদি অর্থায়ন হওয়া উচিত ব্যাংক খাত থেকে।

দেশের ক্রমবর্ধমান অর্থনীতির পেছনে বেসরকারি খাতের ভূমিকা তুলে ধরে তিনি বলেন, যখন বেসরকারি ব্যাংক ছিল না তখন সরকারি ব্যাংকের ব্যবস্থাপকদের কাছে ধর্না দিতে হতো ঋণের জন্য। এখন লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হওয়ায় তারা এখন উদ্যোক্তাদের কাছে ধর্না দিচ্ছেন।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা। সেমিনার মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আকতার হোসেন ও সিএসইর পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলাম। প্যানেল আলোচক ছিলেন বিজিএমইএর সাবেক সহ-সভাপতি এম এ সালাম ও দৈনিক পূর্বকোণের পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী।

সিএসই পরিচালক ডা. মঈনুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান, লোটাস সিকিউরিটিজের আবুল বাশার ভূঁইয়া। স্বাগত বক্তব্য দেন সিএসইর এমডি এম সাইফুর রহমান মজুমদার এবং সিডিবিএলের এমডি শুভ্র কান্তি চৌধুরী।

শেয়ার করুন