সাংবাদিক সম্মেলন
চট্টগ্রামে পরিবহণ বন্ধের হুমকি জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের

সাংবাদিক সম্মেলন

চট্টগ্রাম : আগামী তিন দিনের মধ্যে ছয় দফা দাবী না মানলে, সড়কে অভিযানের নামে ‘হয়রানি’ বন্ধ না করলে চট্টগ্রামে পরিবহণ বন্ধের হুমকি দিয়েছে জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ নেতৃবৃন্দ। একই সাথে সাম্প্রতিক সময়ে সড়কে পরিচালিত অভিযানকে হয়রানি বলেও মন্তব্য করেছেন চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ নেতৃবৃন্দ। তারা বলছেন তাদের ছয় দফা দাবি মানতে হবে। অন্যথায় আগামী ৭২ ঘন্টা পর তাদের স্ব স্ব যানবাহন বন্ধ রাখা হবে।

সোমবার (১৭ সপ্টেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবী তুলে ধরেন নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পরিবহন মালিক শ্রমিকগণ এ দেশের সাধারণ জনগণের একটি বৃহৎ অংশ। সড়ক দুর্ঘটনা তাদের কাম্য নয়। সাম্প্রতিক ঘটে যাওয়া সড়ক দুর্ঘটনায় আমরা ব্যথিত, মর্মাহত ও চিন্তিত। বিগত সরকার বিরোধী আন্দোলনের নামে গাড়ি জ্বালাও পোড়াও করে তাদের অনেক শ্রমিককে অগ্নিদগ্ধ করা হয় ও অনেক শ্রমিক মৃত্যুবরণও করে এবং গাড়ির মালিকও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তারপরও সকল প্রকার ঝুঁকি মাথায় নিয়ে গণ ও পণ্য পরিবহন সচল রেখে সরকারকে সহযোগিতা করে দেশের অর্থনীতি সচল বলেও দাবী করা হয় সংবাদ সম্মেলনে।

চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ নেতৃবৃন্দের মতে সাম্প্রতিক সময়ে পরিবহনের কাগজপত্র যাচাই-বাছাইয়েল অজুহাত দেখিয়ে মামলা-মোকদ্দমা ও টো (কর্তৃপক্ষের ইচ্ছামাফিক রেখার দিয়ে টেনে নিয়ে যাওয়া) বাণিজ্য করে কোটি কোটি টাকা জরিমানা আদায় করেন। এসবের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে সংগঠনের নেতৃবৃন্দ।

আমাদের দাবিসমূহ : সাম্প্রতিক সংসদে উত্থাপিত মটর ভেহিকেল অধ্যাদেশ ২০১৭-২০১৮ আইন ১৯৮৩ সনের আইনের সাথে সামঞ্জস্য রেখে এই আইন সংসদে পাস হওয়ার পূর্বে যাত্রী সাধারণ, মালিক এবং শ্রমিক সহ সড়ক পরিবহন সমুন্নত রাখার লক্ষ্যে আরো বেশি পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন। তাই সংশ্লিষ্টদের মতামত নিতে হবে। এবং বিনা দোষে মালিকের রিমান্ড মেনে নেওয়া যাবে না। বিআরটিএর ফিটনেস ও পারমিট নবায়নে ক্ষেত্রে বিভিন্ন অজুহাতে হয়রানি বন্ধ এবং গণ পরিবহন ও পণ্য পরিবহনে আয়কর বৈষম্য দূর করতে হবে। গাড়ির ইকোনমিক লাইফ এর অজুহাত দেখিয়ে ফিটনেস ও পারমিট নবায়ন বন্ধ রাখা যাবে না এবং কাগজপত্র বিহীন গাড়ী ছাড়া অন্য কোন গণ ও পণ্য পরিবহন টো/ডাম্পিং করা যাবে না।
৪। গণ পরিবহন ও পণ্য পরিবহনে গাড়িকে কেইজ স্লিপের মেয়াদ থাকা অবস্থায় পুনরায় মামলা দেওয়া যাবে না। এবং সড়ক মহাসড়কে ও উপসড়কে টেম্পু, সিএনজি, থ্রী হুইলারসহ সকল অননুমোদি গাড়ি সমূহ পুরোপুরি বন্ধ করতে হবে। সহজ শর্তে গাড়ির ড্রাইভিং লাইসেন্স প্রদান করতে হইবে। গণ ও পণ্য পরিবহনের কাগজপত্র হালনাগাদ করার জন্য জরিমানা মওকুফসহ ন্যূনতম ৬ মাস সময় দিতে হবে।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, আগামী ৭২ ঘন্টার মধ্যে উল্লিখিত দাবিসমূহ মেনে নেয়ার জন্য সরকারকে বিনীত অনুরোধ করছি। অন্যথায় বৃহত্তর চট্টগ্রামে সকল প্রকার গণ ও পণ্য পরিবহনের মালিক ও শ্রমিকেরা স্ব-স্ব গাড়ি বন্ধ রাখিবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহ সভাপতি (বাংলাদেশ সড়ক) কফিল উদ্দিন আহম্মদ, মহাসচিব চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ আবুল কালাম আজাদ, কার্যকরী সভাপতি জহুর আহম্মদ, মাহবুবুল হক মিয়া, মোজাফফর আহমদ, গোলাম রসুল বাবুল, মো. গোলাম নবী প্রমুখ।

চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সংবাদ সম্মেলন।

শেয়ার করুন