সংসদে কওমি মাদরাসা শিক্ষা সনদের স্বীকৃতি বিল পাশ
প্রধানমন্ত্রীকে আল্লামা আবদুল হালীম বুখারীর অভিনন্দন

আল্লামা আবদুল হালীম বুখারী

আল-হাইয়াতুল উলিয়ার অধীনে কওমি মাদরাসা শিক্ষাব্যবস্থার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদীসকে মার্স্টাস (ইসলামিক স্টাডিজ ও আরবি) ডিগ্রির সমমানের স্বীকৃতি দিয়ে ১৯ সেপ্টেম্বর মহান সংসদে বিল পাশ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার, শিক্ষামন্ত্রী ও সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন আনজুমানে ইত্তিহাদুল মাদারিস আল-আহলিয়া বাংলাদেশের সেক্রেটারি জেনারেল ও জামিয়া ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক আল্লামা মুফতী আবদুল হালীম বুখারী।

বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড (ইত্তেহাদ)-এর সেক্রেটারি জেনারেল ও অন্যতম প্রধান কওমি মাদরাসা জামিয়া ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক আল্লামা মুফতী আবদুল হালীম বুখারী এক বিবৃতিতে বলেছেন, ব্রিটিশ উপনিবেশকালে মুসলমানদের থেকে রাজত্ব ও শিক্ষা কেড়ে নেয়ার প্রেক্ষাপটে মুসলমানদের ঈমান-আকিদা ও তাহযীব-তামাদ্দুন রক্ষা এবং উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামকে বেগবান করার লক্ষ্যে দারুল উলুম দেওবন্দ ও তার চিন্তাধারায় কওমি মাদরাসাসমূহ প্রতিষ্ঠা লাভ করেছিল।

কিন্তু স্বাধীনতার দীর্ঘ সময় পার হলেও কওমি মাদরাসার লাখ লাখ শিক্ষক-শিক্ষার্থীরা স্বীকৃতি থেকে বঞ্চিত ছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐতিহ্যবাহী এই শিক্ষাব্যবস্থার স্বীকৃতি দিয়ে একটি ঐতিহাসিক দায়িত্ব পালন করেছেন।

আল্লামা বুখারী বলেন, কওমি মাদরাসা শিক্ষা ব্যবস্থার রাষ্ট্রীয় স্বীকৃতি দেশের লাখ লাখ আলেম ও ছাত্রসমাজের প্রাণের দাবি ছিল। দীর্ঘ প্রতীক্ষা ও অপেক্ষার অবসান ঘটিয়ে নিজস্ব ঐতিহ্য, স্বকীয়তা ও স্বাতন্ত্র্য বজায় রেখে কওমি মাদরাসা শিক্ষাব্যবস্থার স্বীকৃতি বিষয়ক বিল সংসদে অনুমোদেনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে আন্তরিকতা দেখিয়েছেন সেজন্য আমরা কওমি মাদরাসা শিক্ষা বোর্ড (ইত্তিহাদ) ও জামিয়া ইসলামিয়া পটিয়ার পক্ষ থেকে তাঁর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আমরা মনে করি, প্রধানমন্ত্রীর এই অবদান কওমি মাদরাসার ইতিহাসে একটি স্মরণীয় ঘটনা হয়ে থাকবে। ইসলামের খেদমতে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা, কাকরাইলে তাবলীগের মারকায ও টঙ্গিতে জমি বরাদ্দ, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সাথে কওমি মাদরাসার স্বীকৃতি বঙ্গবুন্ধ মরহুম শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারকে মর্যাদার উচ্চতায় প্রতিষ্ঠা করেছে।

শেয়ার করুন