থাই বিনিয়োগের নতুন গন্তব্য বাংলাদেশ

থাই বিনিয়োগের নতুন গন্তব্য বাংলাদেশ

থাইল্যান্ডের উচ্চক্ষমতাসম্পন্ন বাণিজ্য প্রতিনিধিদল দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র বোর্ড অব ডাইরেক্টর্স, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও স্টেকহোল্ডারদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন।

বুধবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম’র সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় থাইল্যান্ডের বাণিজ্য ১৫ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলনেতা মানু সিথিপ্রসাসানা থাই বিনিয়োগ বোর্ড’র সিনিয়র ইনভেস্টমেন্ট কর্মকর্তা অপিপং খুনকর্নবডিন্টার চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এ.এইচ.এম. সফিকুজ্জামান ও চেম্বারের প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ বক্তব্য রাখেন।

অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালকবৃন্দ কামাল মোস্তফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), এম. এ. মোতালেব, অঞ্জন শেখর দাশ, এস. এম. শামসুদ্দিন, মোঃ আবদুল মান্নান সোহেল, ইপিবি’র পরিচালক কংকন চাকমা, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলাপমেন্ট অথরিটি (বিডা)’র উপ-পরিচালক এম.মোজাম্মেল হোসেন, বাংলাদেশ এগ্রো প্রসেসর এসোসিয়েশন (বাপা)’র সহ-সভাপতি সৈয়দ মোঃ শোয়েব হাসান, বিজিএপিএমইএ’র পরিচালক কে.এইচ. লতিফুর রহমান (আজিম), উইম্যান চেম্বারের সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফাসহ বিভিন্ন সেক্টরের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

গত বছরে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ১ দশমিক ৩১ বিলিয়ন মার্কিন ডলার উল্লেখ করে বাণিজ্য ঘাটতি কমাতে থাইল্যান্ডে বাংলাদেশী পণ্যের নিয়মিত প্রদর্শনের মাধ্যমে পরিচিতি ও বাজার সৃষ্টির উপর গুরুত্বারোপ করেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

ঔষধ, পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়া জাত পণ্য এবং রপ্তানি ঝুড়িতে নিত্য নতুন অন্তর্ভূক্ত পণ্য আমদানি বৃদ্ধির আহবান জানান ওই ব্যবসায়ী নেতা। এছাড়া র‌্যানং পোর্ট এর সাথে চট্টগ্রাম বন্দরের সরাসরি জাহাজ চলাচল শুরুর মাধ্যমে আমদানি-রপ্তানিতে সময় ও ব্যয় হ্রাস করা সম্ভব হবে। চেম্বার সভাপতি উভয় দেশের প্রাইভেট সেক্টরের মধ্যে ডায়ালগ এবং উভয় বিনিয়োগ বোর্ডের পারস্পরিক সহযোগিতা ও ধারাবাহিক পর্যবেক্ষণের মাধ্যমে কাংখিত
বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারনের পরামর্শ প্রদান করেন।

থাইল্যান্ডের ব্যবসায়ী প্রতিনিধি নেতা মানু সিথিপ্রসাসানা বলেন-থাইল্যান্ড ও বাংলাদেশের মধ্যে চমৎকার ব্যবসায়ী সম্পর্ক রয়েছে। তিনি উভয়দেশের মধ্যে অধিকতর অর্থনৈতিক সম্পর্কোন্নয়ন এবং পারস্পরিক সুযোগ-সুবিধা অন্বেষণ করা এবং মতবিনিময়ের মাধ্যমে সুবর্ণ সম্ভাবনা উন্মোচন এ সফরের উদ্দেশ্য বলে মন্তব্য করেন। প্রতিনিধি দলনেতা চট্টগ্রামের সাথে থাইল্যান্ডের সরাসরি নৌপথের সংযোগ স্থাপনে থাই সরকার কাজ করছে বলে জানান। এর ফলে উভয় দেশ দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক করিডোরের সাথে সংযুক্ত হবে এবং জাহাজে পণ্য চলাচলের মাধ্যমে ব্যবসা সম্প্রসারিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ প্রকৃত ব্যবসায়ী ও রোগীদের জন্য ভিসা সহজীকরণের উপর গুরুত্বারোপ করে দু’দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধিতে বাংলাদেশ হতে প্রচুর পরিমাণ পণ্য আমদানির অনুরোধ জানান। বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এ.এইচ.এম. সফিকুজ্জামান বর্তমান সরকার বাংলাদেশী পণ্যের বৈচিত্রকরণ এবং নতুন নতুন বাজার সন্ধানে কাজ করে যাচ্ছেন বলে মন্তব্য করেন। তিনি থাইল্যান্ডের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল বরাদ্দের প্রস্তাবনা পেলে শ্রমঘন শিল্প স্থাপনে সার্বিক সহযোগিতা করা হবে বলে জানান।

থাই বিনিয়োগ বোর্ড প্রতিনিধি অপিপং খুনকর্নবডিন্টার বাংলাদেশকে বিনিয়োগের টার্গেট দেশ উল্লেখ করে থাই সরকার তাঁর দেশের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করছে বলে জানান। প্রতিনিধিদল মতবিনিময় শেষে বিটুবি সেশনে অংশগ্রহণ করেন এবং রপ্তানি পণ্যের এক্সিবিশন হল পরিদর্শন করেন।

শেয়ার করুন