তরুণ আলো প্রকল্প-ইলমা’র বিতর্ক উৎসব

তরুণ আলো প্রকল্প-ইলমা’র বিতর্ক উৎসব

চট্টগ্রাম : “যুক্তি দিয়ে বিবেচনা করি, কুসংস্কারমুক্ত সমাজ গড়ি” এই স্লোগানকে প্রতিপাদ্য হিসেবে রেখে চকরিয়ার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আমজাদিয়া রফিকুল উলুম ফাজিল (ডিগ্রি) মাদ্রাসায় তরুণ আলো প্রকল্প-ইলমা ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়।

বুধবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১ টায় উৎসবের আয়োজন করা হয়।

উগ্রবাদ ও জঙ্গিবাদই বাংলাদেশের প্রধান সমস্যা_এই বিষয়টিকে সামনে রেখে পক্ষ দল ও বিপক্ষ দলের মধ্যে ব্যাপক তর্ক বিতর্ক হয়। পক্ষ দলের বিতার্কিকরা যুক্তির মাধ্যমে প্রমাণ করার চেষ্ঠা করে উগ্রবাদ ও জঙ্গিবাদই বাংলাদেশের প্রধান সমস্যা। পাশাপাশি বিপক্ষ দলের বিতার্কিকরা বাংলাদেশের প্রধান প্রধান সমস্যা হিসেবে জনসংখ্যা বৃদ্ধি, দুর্নীতি, অনিরাপদ সড়ক ব্যবস্থা, রাজনৈতিক অস্থিরতা ইত্যাদি বিষয়গুলোকে চিহ্নিত করে। এই বিতর্ক উৎসবে বিজয়ী হয় বিপক্ষ দল। আর শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হয় পক্ষ দলের দলনেতা আবদুর রহিম।

প্রধান আলোচকের বক্তব্যে তরুণ আলো প্রকল্প ব্যবস্থাপক ফোরকান মাহমুদ বলেন, বিতর্ক চর্চার ফলে তরুণরা উগ্রবাদী চিন্তা থেকে দূরে থাকবে এবং যুক্তিশীল মানুষ হিসেবে গড়ে উঠবে।

সভাপতির বক্তব্যে উপাধ্যক্ষ মোহাম্মদ ফয়েজ উল্লাহ বলেন, পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীরা যদি সৃজনশীল কার্যক্রমে অংশগ্রহন করে তাহলে তাদের প্রতিভা বিকশিত হবে এবং কুসংস্কারমুক্ত সমাজ গঠনে তারা বিশেষ অবদান রাখবে।
উক্ত বিতর্ক উৎসবে মডারেটর হিসেবে ছিলেন তরুণ আলো কর্মকর্তা জাহিদুর রহমান ও বিচারকের দায়িত্ব পালন করে শিক্ষক আলী হোসেন,ওয়াইজ উদ্দিন ও শহিদুল ইসলাম। বিতার্কিকদের উদ্দ্যেশে আরো বক্তব্য রাখেন আদিলুর রহমান,তারিকুল ইসলাম ও মো: তানভীর প্রমুখ।