গায়ে হলুদ শেষ, আজ বাল্য বিয়ে

.

রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের ফাক্রির কাটা মুরা পাড়া গ্রামে নবি হোছেনের স্কুল পড়ুয়া মেয়ে রুমি আক্তার (১৫) এর বাল্য বিবাহের আয়োজন করা চলছে। ২১ সেপ্টম্বর শুক্রুবার একই এলাকার (দানা ফরিদের শালাকা) নুরুল আলমের ছেলে পারভেজের সাথে তার বিবাহের দিন ধার্য করা হয়েছে। এর আগে ২০ সেপ্টম্বর রাতে ওই মেয়ে মেহেদী অনুষ্টানের আয়োজন করা হয়েছে বলে নিশ্চিত করেন এলাকার প্রতিবেশীরা। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেছেন তথ্য প্রমাণ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

সুত্রে জানা যায়, বর্তমান সরকার নারীদের শিক্ষা দিক্ষায় এগিয়ে নিতে বাল্য বিবাহের ব্যাপারে কঠোর অবস্থানে থাকলেও কিছু মহলের নিরব ভূমিকায় বাল্য বিবাহের মত এমন সামাজিক ব্যাধী এলাকায় থামানো যাচ্ছে না।

একই এলাকার ঠান্ডা মিয়ার পুত্র মোঃ আলম জানান, মেয়ের পিতা গাড়ি চালক নবি হোছন টাকার লোভে তার কম বয়সী মেয়েকে বিবাহ দেওয়া পায়তারা করছে এবং তা এখন চুড়ান্ত পর্যায়ে। এই ঘটনা এলাকার সচেতন মহলের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। অভিযোগের ব্যাপারে কথা বলতে নবি হোছনের সাথে মোবাইলে যোগাযোগের চেষ্টা করেও বক্তব্য পাওয়া সম্ভব হয়নি। বাল্য বিবাহের আয়োজন নিয়ে কথা বলতে রামু উপজেলা নির্বাহী অফিসার লুফৎর রহমানের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি প্রতিবেদককে ওই মেয়ের নাম ঠিকানা বিস্তারিত তার (ইউএনও) এর মোবাইলে এসএমএস করতে বলেন এবং এই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে নিশ্চত করেন।