পরাজিত প্রেসিডেন্ট স্বাগত জানালেন নবনির্বাচিত প্রেসিডেন্টকে

পরাজিত প্রেসিডেন্ট স্বাগত জানালেন নবনির্বাচিত প্রেসিডেন্টকে

জুয়েল খন্দকার (মালদ্বীপ থেকে) : মালদ্বীপের বর্তমান রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামীন আবদুল গাইউম রাষ্ট্রপতি নির্বাচনে আনুষ্ঠানিকভাবে পরাজয় মেনে নিয়েছেন। তিনি এই পরাজয়ে বিন্দু পরিমাণও মনক্ষুন্ন হননি। নির্বাচনে জয়ী লাভ করা প্রেসিডেন্ট ইব্রাহীম মোহাম্মদ সলিহর সাথে সাক্ষাৎ করেছেন। নির্বাচনের পরের দিন গত সোমবার বিকেলে তিনি এই সাক্ষাৎ করেন।

মালদ্বীপের ২ লক্ষ ২৮ হাজার ৩২১ টি ভোটারের কাছ থেকে বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ্ ইয়ামিন আব্দুল গাইউম পেয়েছেন ৯৫ হাজার ১৯৫ টি ভোট ও ইব্রাহীম মোহাম্মদ সলিহ ১ লক্ষ ৩৩ হাজার ১২৬ টি ভোট পেয়ে নির্বাচনে জয়ী লাভ করেন।

সোমবার বিকেলে মালদ্বীপের এক জনসভায় ভাষণকালে রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামীন বলেন, নির্বাচনে জয়লাভ করার জন্য তিনি ইব্রাহিম মোহাম্মদ সলিহের সাথে দেখা করেছেন। তিনি আরো বলেন যে গত পাঁচ বছর ধরে সততার নিষ্ঠার সাথে দেশকে সেবা করেছেন কিন্তু মালদ্বীপের নির্বাচন রোববার তাদের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তিনি নাগরিকদের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানান এবং তিনি দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতির দায়িত্ব থেকে পদত্যাগ করার পাশাপাশি দেশের সেবা চালিয়ে যাবেন যদি সরকার চায় সরকারের সাথে আর যদি সরকার না চায় তাইলে তিনি একক ভাবে রাজ্যের জনগণের সেবা করে যাবেন তিনি আরো বলেন যে রাজ্যের জনগণের জন্য তিনার দরজা সব সময় খোলা রাখবেন যদিও আগেও খোলা ছিলো এবং খোলা থাকবে।

তিনি দেশের আইনী কাঠামো বা বিচার বিভাগের ইসলামী নীতিগুলি সংরক্ষণ বা পুনরুদ্ধারের ক্ষেত্রে বিচার বিভাগীয় সংস্কার ও নির্বাহী স্তরের নীতির কথা উল্লেখ করেছিলেন। মালদ্বীপের রাষ্ট্রপতিও রোববারের নির্বাচনে তাকে ভোট দেওয়ার পাশাপাশি মালদ্বীপের প্রথম মহিলা ম্যাডাম ফাতেমা ইব্রাহীমকে অব্যাহতভাবে উৎসাহিত করার জন্য ধন্যবাদ জানান। তিনি আরো বিলেন যে আগামী অক্টোবরে ১৭ তারিখ তিনার ক্ষমতা হস্তান্তর করে দেবেন নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ হাতে।