পার্বত্যঞ্চলে শান্তিপূর্ণ সহাবস্থান উন্নয়ন ও সম্প্রীতি রক্ষায়
অবৈধ অস্ত্রধারী চাঁদাবাজদের নির্মূল করতে হবে : ব্রিগেডিয়ার হামিদুল হক

অবৈধ অস্ত্রধারী চাঁদাবাজদের নির্মূল করতে হবে : ব্রিগেডিয়ার হামিদুল হক

শংকর চৌধুরী : অস্ত্র কোন সমস্যার সমাধান হতে পারেনা। অবৈধ অস্ত্রই পার্বত্যঞ্চলের অশান্তির মূল কারণ। অবৈধ অস্ত্র আর চাঁদাবাজি পাহাড়ে শান্তি-স¤প্রীতি ও উন্নয়নের ধারাকে বাঁধাগ্রস্থ করছে। এলাকায় অবৈধ অস্ত্র নিয়ে ঘুরাঘুরি এবং চাঁদাবাজি বন্ধসহ সন্ত্রাসী নির্মূলে সকলকে ঐক্যবদ্ধভাব কাজ করতে বলেছেন, খাগড়াছড়ির নবাগত রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে জেলার সীমান্তবর্তী পানছড়ি উপজেলায় সেনা সাব জোনের উদ্যোগে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে কমান্ডার বলেন, পার্বত্যঞ্চলে শান্তি-সম্প্রীতি প্রতিষ্ঠার জন্য বর্তমান সরকার ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি করেছে। তারপর থেকে বর্তমান আওমীলীগ সরকার পার্বত্যঞ্চলে বসবাসরত সকল সম্প্রদায়ের মানুষের ভাগ্যোন্নয়নে নিরলস ভাবে কাজ করে চলেছে। আর সে শান্তি ও উন্নয়নের ধারাকে বাঁধাগ্রস্থ করছে কিছু অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসী।

মানুষ খুন আর চাঁদাবাজি করে বাহিরে আয়েশি জীবন যাপন করা এসব সন্ত্রাসীরা কারো বন্ধু নয়। তারা আধিপত্য বিস্তার করতে ভয়-ভীতি দেখিয়ে চাঁদাবাজী করে সাধারণ মানুষের মেহনতের টাকা নিয়ে ঢাকায় এসি গাড়ি-বাড়ি ব্যবহার করে রাজকীয় জীবন যাপন করে। তিনি বলেন, গুটি কয়েক বিশৃঙ্খলাকারি পাবর্ত্যাঞ্চলকে সন্ত্রাসী জনপদে পরিণত করার চেষ্টা করছে। সমাজ থেকে এদের প্রতিহত হরতে হবে। পাহাড়ের সাধারণ মানুষকে জিম্মি করে স্বাভাবিক জীবন যাপনে বাঁধা সৃষ্টিকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। তা না হলে পাহাড়ে শান্তি আসবে না। এসব চাঁদাবাজি আর আধিপত্য বিস্তারের লড়াইয়ে বেশীরভাগ সাধারণ পাহাড়িরাই বলি হচ্ছে।

অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসী ও চাঁদাবাজদের উদ্দেশ্যে করে ব্রিগেডিয়ার জেনারেল বলেন, পাহাড়ে শান্তিপূর্ণ সহাবস্থান ও শান্তি-স¤প্রীতি বজায় রাখতে বাংলাদেশ সেনা বাহিনী অঙ্গিকারাবদ্ধ। বর্তমান সময়ে সন্ত্রাসীদের আর কোন স্বপ্ন বাস্তবায়ন হতে দেয়া হবে না। অস্ত্র ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসুন, সমাজ ও জাতির কল্যাণে কাজ করুন। সন্ত্রাসী পথ থেকে সরে আসতে চাইলে সহযোগিতা দেয়া হবে। অন্যতায় পাহাড়ে শান্তি ফেরাতে সন্ত্রাসী কার্যক্রমের বিরুদ্ধে প্রয়োজনে নিরাপত্তা বাহিনী কঠোর হবে বলে হুঁশিয়ারী দিয়ে, সন্ত্রাসী ও চাঁদাবাজদের বিরুদ্ধে আইন শৃংখলা বাহিনীকে প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করারও অনুরোধ জানান ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক।

পানছড়ি সাব জোন অধিনায়ক মেজর সোহেল আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন, খাগড়াছড়ি সদর সেনা জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল আরাফাত হোসেন পিএসসি, পানছড়ির লোগাং বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল গোলাম মনজুর সিদ্দিকী, পানছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মোঃ লোকমান হোসেন, পানছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ নুরুল আলম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ বাহার মিয়া, ৩নং পানছড়ি সদর ইউপি চেয়ারম্যান মোঃ নাজির হোসেন, ৪নং লতিবান ইউপি চেয়ারম্যান কিরণ ত্রিপুরা, বিআরডিপি চেয়ারম্যান নুর মোহাম্মদ, বাজার উন্নয়ন কমিটির সভাপতি হেদায়েত আলী তালুকদার, হেডম্যান অরুন জয় রৌয়াজা প্রমূখ।

এসময় বিভিন্ন মিডিয়ায় কর্মরত সংবাদকর্মী, হেডম্যান,কারবারী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।