জাগতে হবে জাগাতে হবে

মাহমুদুল হক আনসারী : দেশ আমার, মাটি আমার, শস্য শ্যামল গ্রাম বাংলাকে জাগাতে হবে। জাগতে হবে নিজেকে নিজকে। উজ্জ্বীবিত করতে হবে সবাইকে। দেশের নাগরিক আমি, নগরের দায়িত্ব আমার আপনার সবার। কৃষক শ্রমিক মেহনতি মানুষ থেকে আরম্ভ করে বাংলাদেশের রাষ্ট্রপতি পর্য্ন্ত সকলেই বাংলাদেশের নাগরিক। সবার অধিকার সমান।সকলের ভোট একটিই।স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় সব নাগরিকের সমান দায়িত্ব আছে। দায়িত্ব যেমন আছে অধিকারও তেমন আছে। ভোট দেয়ার অধিকার যেভাবে আছে, আমার অধিকার প্রাপ্তিও অছে। রাষ্ট্রের প্রতি জনগণের যেরকম দায়িত্ব জনগণের প্রতিও রাষ্ট্রের দায়িত্বশীল আচরণ কম নয়। রাস্ট্রের শৃঙ্খলায় জনগণকে তার অধিকার দিতে রাষ্ট্রকে সদা দায়িত্ববান থাকতে হবে।

নাগরিকের অধিকার আদায় করতে যেভাবে রাজনৈতিক দলের তৎপরতা দেখা যায় অনূরূপভাবে জনগণের ন্যায্য অধিকার নিশ্চিত করতে তত তৎপর নয় তারা।নির্বাচন ঘনিয়ে আসলে জনতার সামনে প্রতিশ্রুতির জোয়ার।আর ক্ষমতার চেয়ার নাগালে আসলে বেমালুম জনগণের প্রতিশ্রুতির কথা ভুলে যায় তারা। বাংলাদেশের অভ্যুদয়ের শুরু থেকে এ কালচার এখনো আছে। ভাষার পরিবর্তন হয়েছে, কর্মসূচীর ভিন্নতা এসেছে, আচার ব্যবহারের ধরণ পাল্টেছে কিন্তু মনের গভীরের চিন্তা চেতনার মোহ পাল্টায় নি। ফলে জনগণের অথবা ভোটারদের যেভাবে উন্নয়ন অগ্রগতি হওয়ার কথা ছিল তা হয় নি।তবুও পদে পদে জনগণের হয়রানি ওইসব রাজনৈতিক ক্ষমতাসীন দলের হাতে। হয়রানি আর ভোগান্তিক হচ্ছে প্রশাসনের সবগুলো সেক্টরে। এমন কোনো সেক্টর নেই যেখান থেকে জনগণ স্বাধীনভাবে তার অধিকার গ্রহণ করতে পারবে।অধিকারের জন্য গেলেই সেখানে ঘুষ ছাড়া কোনো কাজ হয় না। সরকারি কর্মকর্তা কর্মচারীদের বার বার বেতনভাতা সুযোগ সুবিধা বৃদ্ধি পেলেও কিন্তু তাদের দুর্নীতির মাত্রা মোটেও কমে নি। জনগণ মাথার ঘাম পায়ে ফেলে রোজগার করে জীবন জীবিকার প্রয়োজনে তাদের কষ্টের শেষ থাকে না।

জনগণের কষ্টার্জিত টেক্সের টাকা দিয়ে চলে সরকার, চলে প্রশাসন। জনগণের রক্ত আর ঘামের পরিশ্রমের বিনিময়ে অর্জিত স্বাধীন প্রশাসন থেকে জনগণ তার অধিকার পায় না। স্বাধীনতার প্রায় অর্ধশত বছর পার হতে চললেও মূলত জনগণের মনের চাহিদা স্বার্বিক চাহিদা পূরণ করতে রাজনৈতিক দলগুলো ব্যার্থ হয়েছে। তাহলে কেন এত ভোট এত নির্বাচন এতগুলো রাজনৈতিক দল অথবা জোটের আত্মপ্রকাশ। স্বাধীনতার পর কোনো দলই দেশের মানুষের হাসি খুশি অন্তরে শান্তি প্রতিষ্টা করতে পারে নি। নির্বাচন আসলে অনেকগুলো দল মাটে দেখা যায়।যাদের অনেককেই জনগণ চিনে না জানে না। যারা সারাবছর জনগণের সুখে দুখে ছিল না। তারাই বলেন জনগণের অধিকারের কথা। ক্ষমতায় গেলে জনগণকে তারা সুখের সাগরে ভাসিয়ে তুলবে, আসলে এসব কথা নির্বাচন আসলে প্রতিবারই শুনতে হয় জনগণকে।কিন্তু বাস্তবে এসব কথার প্রতিশ্রুতি জনগনের নিকট ধোঁকা আর প্রতারণা ছাড়া কিছুই না। তাই জনগণের অধিকার নিয়ে জনগণকে জাগতে হবে জাগাতে হবে। জনগণ তার ন্যায্য অধিকার প্রাপ্তির জন্য না জাগলে সে তার অধিকার পাবে না।বাংলাদেশ শাসণে নাগরিক অধিকার থেকে বঞ্চিত করার একটি দেশ। এখানে জনগণ ভোট দিয়ে সরকার তৈরী করে।কিন্তু যারাই সরকারে বসে তারা জনগণের অধিকার সুখ দুখের কথা ভুলে যায়। সেক্ষেত্রে জনগণ প্রতিবাদও করতে পারে না।কথাও বলতে পারে না।ক্ষমতাসীনদের দুর্নীতির লাখো কোটি টাকা পাচার হয়ে যায়।

জনগণের উন্নয়নের এ অর্থ দেশ থেকে পাচার করে তারা ক্ষমতার দাপটে হয়ে যায় অজস্র টাকার মালিক।তাদের বিরোদ্ধে প্রতিবাদ জানানো অথবা সংবাদ প্রচার করাও যায় না।তাদের স্বার্থে তারা আইন করে সংবাদ পত্রের স্বাধীনতা বন্ধ করে দেয়।তাদের বিরোদ্ধে কলম ধরা যাবে না, দুর্নীতির কথা বলা যাবে না, লেখা যাবে না।লিখলে পাঁচ বছর, পনের বছর পর্য্ন্ত জেলের বিধান রেখে আইন প্রণয়ন করা হচ্ছে। এভাবে দুর্নীতিবাজরা ক্ষমতার অপব্যবহার করে দীর্ঘদিন দাপটের সাথে ক্ষমতায় থাকা আর অবৈধ অর্থ ভোগ করার আইন তৈরী করে পার পেয়ে যাওয়ার রাস্তা বের করছে। সুতারাং জনগণকে নির্বাচনের আগে জাগতে হবে আরো অন্যদের জাগাতে হবে।সতর্ক হতে হবে তাদের অধিকার সম্পর্কে। আরো নিশ্চিত হতে হবে মানবাধিকার সামাজিক অধিকার রাষ্ট্রীয় অধিকার সুরক্ষার জন্য। বুঝতে হবে জানতে হবে আমার অধিকার কী এবং কেনো, কথা বলার অধিকার, তথ্য পাওয়ার অধিকার, সেবা পাওয়ার অধিকার, নাগরিক অধিকার আমাকে নিশ্চিত করতে হবে। আমার অধিকার থেকে আমাকে এবং সমাজকে কেউ যেনো বঞ্চিত অথবা অবাঞ্চিত করতে না পারে সতর্ক থাকতে হবে। আজকে দেখা যায় কখনো কখনো দুর্নীতি এবং অবৈধ ক্ষমতাকে দীর্ঘায়ু করার জন্য অপ শাসনের মাধ্যমে কালো আইন তৈরী করে জনগণের উপর চাপিয়ে দেয়া হয়। এসব অপকর্ম এবং জনবিরোধী আইন বেশিদিন টিকে থাকে না।এভাবে জনগণের কন্ঠ স্তব্ধ করে রাখা যায় না। অবৈধভাবে ক্ষমতা বেশিদিন ধরে রাখার রাজনীতি স্থায়িত্ব হয় না। জন ও গণজোয়ারে অন্যায়ের প্রতিবাদে এসব জুলুমবাজ সরকার হটতে বাধ্য হয়। এক্ষেত্রে জনগনের প্রতিবাদ, অধিকারের জন্য আন্দোলন, জাগিয়ে উঠা এবং জাগিয়ে তোলার দায়িত্ব রয়েছে। জনগণের নাগরিক অধিকার পারিবারিক সামাজিক মর্যাদা প্রাপ্তি নিশ্চিত করার দায়িত্ব সরকার এবং রাজনৈতিক দলসমূহের। আমাদের রাজনীতি আমাদের সরকার সবকিছু হওয়া চাই জনস্বার্থে। এখন জনস্বার্থে না হয়ে তা হয় ব্যাক্তি ও দলের স্বার্থে।জনস্বার্থের অধিকার প্রতিষ্টার জন্য জনগণকেই জাগতে হবে জাগাতে হবে সময়ের প্রেক্ষাপটে। তবেই এ জাতি তার ন্যায্য অধিকার নিশ্চিত করতে পারবে। দুর্নীতি বেশিদিন স্থায়িত্ব করতে পারবে না।জোর জবর দস্তির ক্ষমতা আঁকড়ে রাখার সংস্কৃতি থেকে দেশ এবং জাতিকে মুক্ত করার এখনি সময়।আসুন সুস্থ সুন্দর দেশ ও জনগণের স্বার্থে অধিকার সম্পর্কে জাগ্রত হই, জাগিয়ে তুলি।

লেখক: প্রাবন্ধিক ও গবেষক, ইমেইল:[email protected]

শেয়ার করুন