লামায় ৯৭ হাজার লিটার চোলাই মদ ও উপকরণ জব্দ, আটক ২

লামায় জব্দকৃত মদ উপকরণসহ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও র‌্যাব সদস্যরা। -লামা প্রতিনিধি

লামা : বান্দরবানের লামা উপজেলার একটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পাড়া থেকে ৯৭ হাজার লিটার দেশিয় তৈরি চোলাই মদ ও মদ তৈরির উপকরণ জব্দ করেছে র‌্যাব-৭। উপজেলার আজিজনগর ইউনিয়নের চাম্বি মফিজ বাজার সংলগ্ন হেডম্যান পাড়ায়। পরে জব্দকৃত চোলাই মদ ও মদ তৈরির উপকরণ সমুহ প্রকাশ্যে ধ্বংস করা হয়।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) সকাল থেকে বিকাল পর্যন্ত অভিযান চালিয়ে এসব জব্দ করা হয়।

বান্দরবানের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কামরুজ্জামান এ অভিযানের নেতৃত্ব দেন। ৯৭ হাজার লিটার চোলাই মদ ও মদ উপকরণ জব্দসহ ২জনকে আটকের সত্যতা নিশ্চিত করে তিনি বলেন, অবৈধভাবে মদ তৈরি ও বিক্রির দায়ে হেডম্যান পাড়ার বাসিন্দা উথায় মার্মার ছেলে সুমন মার্মা (১৯) ও কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার পূর্ব বড় ভেওলা গ্রামের বাসিন্দা শফিউল আলমের ছেলে মো. বেলালকে(৩৭) আটক করে তাৎক্ষণিকভাবে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩ হাজার টাকা জরিমানা করা হয। অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন।

স্থানীয় সূত্র জানায়, আজিজনগর বাজার সংলগ্ন হেডম্যান পাড়ায় বাণিজ্যিক উদ্দেশ্যে বিপুল পরিমান দেশীয় চোলাই মদ তৈরি ও পাচারের জন্য মজুত করা হয়েছে; এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৭ এর কক্সবাজার সদস্যরা বান্দরবান জেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. কামরুজ্জামানের নেতৃত্বে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত একটানা অভিযান চালায়।

এ সময় পাড়ার বিভিন্ন বসতঘর থেকে বাণিজ্যিকভাবে তৈরিকৃত ৯৭ হাজার লিটার দেশীয় তৈরি মদ ও মদ তৈরির উপকরণ জব্দ করেন। পাশাপাশি অবৈধভাবে মদ তৈরি ও বিক্রির সাথে জড়িত থাকার অভিযোগে দুইজনকে আটক করে র‌্যাব।