এক ব্রীজে পাল্টে গেছে বাইশারীর দশ গ্রামের জীবনধারা

এক ব্রীজে পাল্টে গেছে বাইশারীর দশ গ্রামের জীবনধারা

শামীম ইকবাল চৌধুরী নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) : একটি ব্রিজ, একটি স্বপ্ন। এক ব্রিজেই বদলে গেছে পার্বত্যাঞ্চলের বাইশারীর দশ গ্রামের জীবনধারা। যাতায়াতের একমাত্র মাধ্যম ব্রিজটি নির্মাণশেষে খুলে দেয়ার পর আনন্দ বইছে গ্রাম থেকে গ্রামে। স্কুল শিক্ষার্থীদের মাঝেও সেই উৎফুল্ল দেখা গেছে।

দীর্ঘকাল যাবৎ ব্রীজটির অভাবে হাজারো মানুষ চরম দুর্ভোগের শিকার হয়েছে। বর্ষা মৌসুমে ছাত্র ছাত্রীরা বিদ্যালয়ে যেতে অনেক দুর্ভোগ পোহাতে হতো। বর্তমানে ব্রীজটি নির্মানের ফলে করলিয়ামুরা, হলুদিয়াশিয়া, গোদাম পাড়া, ইসলামিয়া বালিকা মাদ্রাসার ছাত্রী, বাইশারী উচ্চ বিদ্যালয় ও কলেজের ছাত্র, ছাত্রীরা সহ হাজারো জনসাধারন সহজে যাতায়ত করা সম্ভব হয়েছে।

তাছাড়া এই অবহেলিত জনপদ এখন অনেক উন্নত হবে বলে জানান স্থানীয় বাসিন্দা আলহাজ মোঃ ইলিয়াছ সওদাগর। তিনি জানান গ্রামটি শিক্ষা দিক্ষায় এগিয়ে থাকলেও এই ব্রীজটির জন্য অনেক পিছিয়ে ছিল।

বাইশারী বাজার থেকে গ্রামটির অবস্থান অতি নিকটে হলে ও ব্রীজটির জন্য বাজারঘাট, স্কুল, মাদ্রাসায় যেতে এক কিলোমিটার ঘুরে যেতে হতো। এখন সহজেই যাতায়ত করা যাচ্ছে। লাগব হয়েছে চরম দুর্ভোগ। তাই তিনি ইউপি চেয়ারম্যান মোঃ আলম কোম্পানিকে ধন্যবাদ জানান।

শাহ নুরদ্দিন মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা আবদুল গফুর জানান, দীর্ঘদিন পরে হলে ও ব্রীজটি নির্মাণ হওয়ায় কোমলমতি শিক্ষার্থীরা এবং বয়স্ক লোকজনেরা সহজে যাতায়াত করতে পারছেন। তিনি ব্রীজটি নির্মানের দায়িত্বে নিয়োজিত সকলের প্রতি মোবারক বাদ জানান। তাছাড়া পরিষদ চেয়ারম্যান মোঃ আলম কোম্পানীর আন্তরিকতাকে স্বাগত জানান।

বাইশারী ইউপি চেয়ারম্যান মোঃ আলম কোম্পানী বলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈচিং এমপি মহোদয়ের ঐকান্তিক প্রচেষ্টা ও আন্তরিকতায় বাইশারীতে শুধু ব্রীজ নয় স্কুল, কলেজ মাদ্রাসা, মসজিদ, বৌদ্ধ বিহার, মন্দির রাস্তাঘাট সহ শতকোটি টাকার উন্নয়ন মুলক কাজ চলছে। আগমীতেও এই কাজের ধারাবাহিকতা অব্যাহত থাকবে। তিনি আরো বলেন ব্রীজটির উভয় পাশের জন্য আলাদা বরাদ্দ রেখে আরো উন্নত করে গাড়ী যাতায়তের ব্যবস্থা করে দেওয়া হবে এবং গুদাম পাড়া সংযোগ সড়ক পর্যন্ত ব্রীক সলিন দেওয়ার চেষ্টা করা হবে।

শেয়ার করুন