মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মুক্তি দিলেন বহু রাজবন্দি

মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মুক্তি দিলেন রাজনৈতিক নেতাদের

জুয়েল খন্দকার (মালদ্বীপ থেকে) : দেশের দুই শীর্ষ আদালতের বিচারকসহ ৮০ বছর বয়সী সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইউম ও তার পুত্র ফারিস মামুনকে জামিনে মুক্তি দিয়েছেন মালদ্বীপের ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১ অক্টোবর) দেশটির হাইকোর্ট জামিন দিয়েছে এবং আপিলের রায় পৌঁছানোর আগেই সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইউম কারাগার থেকে মুক্তি পেয়েছেন।

রাষ্ট্রপতি ইয়ামিন নিরাপত্তা বাহিনীর আধিকারিকদের দমন করার পরও নিরাপত্তা বাহিনীগুলোর মুখোমুখি হতে হচ্ছে বিরোধীদলীয় নেতাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্যে ।

সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইযয়ুমের বিরুদ্ধে অভিযোগ ছিলো আইনশৃঙ্খলা রক্ষাকারী ও বিচারক তাদের কর্তৃত্বকে প্রভাবিত করার জন্য বিধান করা হয়েছে, তবে দন্ডিত ক্ষমতাসীন দলীয় নেতার বিরুদ্ধেও তার আধিকার থেকে সরকারকে উৎখাত করার জন্য নিরাপত্তা বাহিনীর মধ্যে বিরোধ সৃষ্টি করার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। সুপ্রিম কোর্টের রায়, বিদ্যুতের অপব্যবহার এবং সমগ্র বিচার ব্যবস্থার কার্যকারিতা অবরুদ্ধ করার ওপর প্রভাব বিস্তারের জন্য ঘুষ গ্রহণের অভিযোগে দুটি শীর্ষ আদালতের বিচারকরা অভিযুক্ত।

সাবেক প্রেসিডেন্ট নাশিদের পাশাপাশি নুসাইদ ছাড়াও অন্যান্য শীর্ষ রাজনৈতিক নেতারা জুমহুরি পার্টি (জেপি) নেতা গ্যাসিম ইব্রাহিম, ধর্মীয় রক্ষণশীল আধালাত পার্টি (এপি) নেতা শেখ ইমরান আবদুল্লা, সাবেক প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ নাজিম, সাবেক উপদেষ্টা আহমেদ আব্দি আব্দুল গফুর এবং সাবেক প্রেসিডেন্ট গাইয়ুমের সংসদ সদস্য ফারিস মানুমন, সাবেক প্রসিকিউটর জেনারেল মুহিতজ মুহসিন, ম্যাজিস্ট্রেট আহমেদ নিহান ও আধেবের চাচা হামিদ ইসমাইল বাকি আর অনেকেই তালিকায় ছিলেন।

মালদ্বীপ দেশটিতে প্রতিবারের মতো এবারো সরকার ক্ষমতায় থেকে রোববারে প্রেসিডেন্ট নির্বাচন দিয়েছিলেন বর্তমান সরকার আব্দুল্লাহ ইয়ামীন আব্দুল গাইউম ১ দল নিয়ে ও ইব্রাহীম মোহাম্মদল সোলেহ ১৩ দলীয় জোট নিয়ে নির্বাচন করেছিলেন জনগনের মাঝে তার প্রতিশ্রুতি ছিলো যে তিনি ক্ষমতায় আসতে পারলে তিনি সকলকে মুক্তি দিবেন।

তিনি নির্বাচনে জয় লাভ করেছেন। তার হাতে ক্ষমতা হস্থান্তর হবে আগামী ১৭ অক্টোবর। কিন্তু তার আগেই তিনি সবাইকে মুক্তি করে দিলেন। কাউকে জরিমানার মাধ্যে খালাস দিয়েছেন আবার কাউকে জামিন দিয়েছেন মালদ্বীপের সুপ্রিম কোর্টের মাধ্যমে।