চিংড়ি না পেয়ে ভাঙচুর করা সেই বরকে তিন লাখ টাকা দণ্ড

চিংড়ি না পেয়ে ভাঙচুর করা সেই বরকে তিন লাখ টাকা দন্ড

চট্টগ্রাম : বিয়ের অনুষ্ঠানে চিংড়ি মাছ না পেয়ে ভাঙচুর ও নববধূকে না নিয়ে বিয়ের আসর থেকে পালিয়ে যাওয়া আনোয়ারার সেই বরকে ৩ লাখ টাকা অর্থদণ্ড করেছে গ্রাম্য শালিসি বৈঠকে। একই সঙ্গে বর আলমগীরকে সমাজের কাছে ক্ষমা চেয়ে নববধূকে ঘরে তুলে নেওয়ার সিদ্ধান্ত দিয়েছে শালিসকাররা।

সোমবার (১ অক্টোবর) সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রায় ৩ ঘণ্টা ধরে দুই পরিবার ও স্থানীয় দুই চেয়ারম্যানের মধ্যস্থতায় শালিসি বৈঠক অনুষ্ঠিত হয়। দুই পক্ষের বক্তব্যের পর বরপক্ষ ক্ষমা চেয়ে কনেকে ঘরে তুলে নেওয়ার সিদ্ধান্তের কথা জানায়।

প্রসঙ্গত, গত ২৭ সেপ্টেম্বর জেলার আনোয়ারা উপজেলার ১১ নম্বর জুঁইদণ্ডী ইউনিয়নের ৮ নম্বর খুরুস্কুল গ্রামের হাজীবাড়ীর আবদুল মোনাফের ছেলে মোহাম্মদ আলমগীরের (৩০) সঙ্গে একই ইউনিয়নের পার্শ্ববর্তী গ্রামের ব্যবসায়ীর কন্যা শারমিন আকতারের বিবাহ-উত্তর অনুষ্ঠান ছিল। স্থানীয় বটতলী রুস্তমহাটের আলভি ম্যারেজ গার্ডেনে চিংড়ি মাছ না দেওয়ার কারণে বর আলমগীর শ্বশুরবাড়ির লোকজনের ওপর চড়াও হন। তার উচ্ছৃঙ্খল আচরণে হতভম্ব হয়ে যান উপস্থিত দুই পক্ষের আমন্ত্রিত অতিথিরা। একপর্যায়ে উভয়পক্ষের লোকজন ঝগড়া ও ভাঙচুরে লিপ্ত হন এবং বর আলমগীর নববধূকে না নিয়ে পালিয়ে যান। খবর পেয়ে পুলিশ ওই বিয়ের আসরে ছুটে যায়। পরে স্থানীয় চেয়ারম্যান, মেম্বারকে শালিসের মাধ্যমে বিষয়টি সমাধান করার নির্দেশ দেয় পুলিশ। সে মতে গত সোমবার সন্ধ্যার পর অনুষ্ঠিত হয় শালিসি বৈঠক।

বটতলী ইউপি চেয়ারম্যান আবদুল মান্নান চৌধুরী জানান, ‘আমরা শালিসি বৈঠকে উভয়পক্ষের মতামতের ভিত্তিতে বর-কনেকে মিলিয়ে দিয়েছি। তবে বিয়ের অনুষ্ঠানে বরের উচ্ছৃঙ্খল আচরণের জন্য বর আলমগীরকে ৩ লাখ টাকা কনের একাউন্টে জমা দিয়ে ঘরে তুলে নিতে বলেছি। তারা সে সিদ্ধান্ত মেনে নিয়েছে।’