চট্টগ্রাম দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারক নিয়োগ পেল

অবশেষে চট্টগ্রামের একমাত্র বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল পেল নতুন বিচারক। এ ট্রাইব্যুনালে প্রায় দেড় বছরের ও বেশি সময় ধরে কোন বিচারক ছিল না। নরসিংদীর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক একেএম মোজাম্মেল হক চৌধুরীকে পদোন্নতি দিয়ে নিয়োগ দেওয়া হয়েছে গুরুত্বপূর্ণ চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে।

সংশ্লিষ্টরা বলছে, নতুন বিচারকের যোগদানে মামলা জট কমে জনদূর্ভোগ লাগব হবে এবং স্বস্তি ফিরবে বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার প্রার্থী। ফলে এখানকার আদালতে বিচারক সংকটের কারণে সৃষ্ট মামলাজট ধীরে ধীরে কমবে।

এতদিন সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিমকে দিয়েই চলছিল গুরুত্বপূর্ণ এই ট্রাইব্যুনালের বিচার কাজ। চাঞ্চল্যকর খুনের মামলা থেকে শুরু করে জঙ্গি সংশ্লিষ্ট এবং বিস্ফোরক আইনে দায়ের করা মামলাগুলো এই ট্রাইব্যুনালের অধীনে বিচারাধীন ছিলো। দীর্ঘদিন বিচারক না থাকায় চাঞ্চল্যকর এসব মামলার ভবিষ্যৎ ছিল প্রায় অনিশ্চিত।

দ্রুত বিচার ট্রাইব্যুনালের প্রশাসনিক শাখা সূত্রে জানা গেছে, চট্টগ্রাম আদালতের বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে একেএম মোজাম্মেল হক চৌধুরীকে নিয়োগ দেয়া হয়েছে।

তিনি গত ৩ অক্টোবর এই ট্রাইব্যুনালে বিচারক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। এর আগে গত ৩ সেপ্টেম্বর আইন, বিচার, সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ কর্তৃক সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে দ্রুত বিচার ট্রাইব্যুনালে নিয়োগ দেওয়া হয়। ফলে দীর্ঘদিনের বিচারক সংকট থেকে মুক্তি পেল দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর এডভোকেট সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, দ্রুত বিচার ট্রাইব্যুনাল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ট্রাইব্যুনাল। গত দেড় বছর পর্যন্ত এখানে বিচারক না থাকায় বিচারপ্রার্থী ও সংশ্লিষ্টদের অনেক সমস্যায় পড়তে হয়েছে। পুরো বিচারপ্রক্রিয়াই বলতে গেলে থমকে গিয়েছিল। এখন বিচারক নিয়োগ হওয়ায় প্রাণ পেয়েছে গুরুত্বপূর্ণ এই ট্রাইব্যুনাল।

আদালত সূত্রে জানা যায়, ২০১৭ সালের ২ ফেব্রুয়ারি বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. মোহিতুল হক এনাম চৌধুরীকে সিলেটের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক হিসেবে বদলি করা হয়। এরপর থেকেই গুরুত্বপূর্ণ ট্রাইব্যুনালে বিচারকশূন্য ছিল।

জানা গেছে, দীর্ঘদিন বিচারকশূন্য থাকার পর গত ফেব্রুয়ারি মাসে দ্রুত বিচার ট্রাইব্যুনালে হোসনে আরা বেগম নামে একজনকে বিচারক হিসেবে নিয়োগ দেয় আইন মন্ত্রণালয়। কিন্তু কাজে যোগ না দিয়ে তিনি অন্য জায়গায় বদলি হয়ে চলে যান। এক পর্যায়ে বাধ্য হয়েই আইন মন্ত্রণালয় সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিমকে দ্রুত বিচার ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারকের দায়িত্ব দেয়। গত ১০ জুন থেকেই দ্রুত বিচার ট্রাইব্যুনালে দায়িত্ব পালন করে আসছেন বলে জানা গেছে।

শেয়ার করুন