সমাজ বিনির্মাণে হিরণ্ময় হাতিয়ার কায়কোববাদ চৌধুরী

কায়কোববাদ চৌধুরী

মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম : চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলাধীন পোমরা গ্রামের সম্ভ্রান্ত মুসলিম জমিদার পরিবারে ১৯৩৬ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন কায়কোববাদ চৌধুরী। তাঁর পিতা ইদ্রিস মিঞা চৌধুরী ও মাতা ইসলাম খাতুন চৌধুরী। ত্যাগী, নির্বিবাদী ও সত্যবাদী সমাজ নির্মাণে নিবেদিত এই প্রাণ-পুরুষ ২০১০ সালের ২৪ অক্টোবর ইন্তেকাল করেন। মৃত্যুকালে স্ত্রী, ৪ পুত্র, ৫ কন্যাসহ বহু নাতি-নাতনী ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। জন্ম থেকে মৃত্যু অবধি সমাজের নানান স্তরে কাজ করেছেন_যা আজকের প্রজন্মের প্রেরণা। কায়কোবাদদের জীবন অনুসরণ করলে প্রত্যেক ঘরেই তৈরি হবে সমাজ বদলের হিরন্ময় হাতিয়ার। ঘুণধরা-ওইপোকা ভর্তি সমাজ ভেঙ্গে বিনির্মাণে কায়কোবাদদের আজ বড়বেশি প্রয়োজন।

কায়কোবাদ বিএ ডিগ্রী অর্জনের পর বিএড প্রশিক্ষণ লাভ করেন। ১৯৫৬ খ্রিষ্টাব্দে শিক্ষকতায় নিয়োজিত হন এবং ২০০০ খ্রিষ্টাব্দে অবসর গ্রহণ করেন। তিনি দক্ষিণ রাউজান-সরফভাটা হাই স্কুল এবং রাউজান নোয়াপাড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক ও প্রধান শিক্ষক পদে কর্মরত ছিলেন।

শিক্ষাবিদ কায়কোব্বাদ চৌধুরী, মাস্টার নূরুল কুদ্দুস, সমাজসেবী মুমিন চৌধুরী, মাস্টার মোখলেছুর রহমান প্রমুখের প্রচেষ্টায় দক্ষিণ রাউজান সরফভাটা হাই স্কুলটি পোমরায় স্থানান্তরিত হয় এবং বিদ্যালয়ের নামকরণ করা হয় পোমরা উচ্চ বিদ্যালয়। কায়কোববাদ চৌধুরী দু যুগের অধিক সময় এ বিদ্যালয়ের অবৈতনিক শিক্ষক ছিলেন। শিক্ষকতাকালে আদর্শ শিক্ষকের খ্যাতি অর্জন করেন। তিনি শিক্ষকতার পাশাপাশি এলাকার অভাব, সমস্যা ও সম্ভাবনার উপর বহু প্রবন্ধ, নিবন্ধ রচনা করেন। তাঁর প্রস্তাব, পরামর্শ, উদ্যোগ, পৃষ্ঠপোষকতা ও সার্বিক সহযোগিতায় এলাকায় মসজিদ, ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান, প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও মহাবিদ্যালয় স্থাপিত হয়। তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সংস্কার, সম্প্রসারণ ও উন্নয়নে ব্যাপক অবদান রাখেন।

সমাজসেবায় ভূমিকা ও অবদানের মূল্যায়নে ইউনিয়বাসী তাঁকে পোমরা ইউনিয়ন বোর্ডের মেম্বার ও পরবর্তীতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত করে। চেয়ারম্যান থাকাকালে ইউনিয়নের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখতে তাঁর ব্যাপক ভূমিকা ছিল। গ্রামীণ অবকাঠামোর উন্নয়নে নতুন রাস্তা সৃষ্টি, পুরাতন সড়ক সংস্কার, সেতু নির্মাণ, খাল ও ছড়ায় ওয়াটার ডেভেলপমেন্ট স্ট্রাকচার, ক্রস বাঁধ ও কালভার্ট স্থাপন, অনাবাদি ঝিল-ঢেবা ও বিলের জলাবদ্ধতা দূরীকরণে খাল-ছড়া পুনঃখনন করেন। বিশেষতঃ বুড়িমার ছড়া ও রুই খালে স্লুইচ গেট নির্মাণ করে বৃহত্তর পোমরা ইউনিয়নে কৃষি চাষাবাদে বৈপ্লবিক উন্নয়নে অবদান রাখেন। তাঁর ব্যক্তিগত অর্থায়নে শান্তিরহাট-বারৈয়াঢালা সড়কে একাধিক ব্রীজ-কালভার্ট নির্মাণ করেন।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের নিরাপদ আশ্রয়, খাদ্য ও আর্থিক সাহায্য সহযোগিতা করেন। এসময় তাঁর তত্ত্বাবধানে স্থানীয় ইস্ট পাকিস্তান রাইফেলস (ইপিআর) সদস্যসহ মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারীরা রামগড় সীমান্ত পার হয়েছিল। এজন্য তিনি মুক্তিযুদ্ধের সংগঠক ও পথ নির্দেশক।

তিনি বিভিন্ন সময়ে হিলাগাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পোমরা উচ্চ বিদ্যালয়, ইমাম গাজ্জালী বিশ্ববিদ্যালয় কলেজ, পোমরা জামেউল উলূম ফাযিল মাদ্রাসা, উত্তর পোমরা উচ্চ বিদ্যালয়, সেলিনা কাদের চৌধুরী কলেজ ও পোমরা নঈমিয়া- তৈয়বিয়া ফাযিল মাদরাসা গভর্নিং বডির সভাপতির দায়িত্ব পালন করেন।

তিনি অপসংস্কৃতির বিরুদ্ধে সোচ্চার ছিলেন। স্বাধীনতা পরবর্তী সময়ে পোমরা শান্তিরহাট সংলগ্ন হরের দিঘী এলাকায় সাংস্কৃতিক অনুষ্ঠানের নামে অশ্লীল যাত্রাপালার আয়োজন করা হলে তিনি ধর্মপরায়ণ জনগণ নিয়ে তা বন্ধ করে দেন। জনকল্যাণ ও সমাজসেবায় অসাধারণ অবদানের জন্য তিনি সর্বজন শ্রদ্ধেয় মহানুভব ব্যক্তিত্ব।

‘সমাজসেবায় অবদান’-এর জন্য ২০০৫ খ্রিষ্টাব্দের ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবসে ‘বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা’ রাঙ্গুনিয়া উপজেলা মডেল শাখা, চট্টগ্রাম কর্তৃক ‘সমাজসেবার মূর্তপ্রতীক’ খেতাবে ভূষিত করে ‘গুণীজন সংবর্ধনা ও মানবাধিকার পুরস্কার’ (সনদ ও সম্মাননা) প্রদান করা হয়।

লেখক : সাংবাদিক ও প্রবন্ধকার

শেয়ার করুন