সনাতন সমাজ কল্যাণ পরিষদের ব্যতিক্রম উদ্যোগ
বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা : চশমা ও ঔষধ বিতরণ খাগড়াছড়িতে

শারদীয় দুর্গোৎসব উপলক্ষে খাগড়াছড়িতে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা,চশমা ও ঔষধ বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন, পার্বত্য জেলা পরিষদের সদস্য ও ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জুয়েল চাকমা।

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : শারদীয় দুর্গোৎসব উপলক্ষে খাগড়াছড়িতে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা,চশমা ও ঔষধ বিতরণ করা হয়েছে।

শুক্রবার (১২ অক্টোবর) সকাল ১১টায় জেলা শহরের শিশু সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে সামাজিক সংগঠন সনাতন সমাজ কল্যাণ পরিষদ সদর উপজেলা কমিটির আয়োজনে বিনামূল্যে এ চক্ষু চিকিৎসা সেবা, চশমা ও ঔষধ বিতরণ করা হয়।

এ উপলক্ষে সংগঠনটির সদর কমিটির সভাপতি সুজিত দাশ’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জুয়েল চাকমা। এতে জেলা পরিষদ সদস্য নির্মলেন্দু চৌধুরী, সনাতন সমাজ কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি এডভোকেট বিধান কানুনগো পিপি, সংগঠনটির প্রধান উপদেষ্টা ও জেলার প্রবীণ সাংবাদিক তরুণ কুমার ভট্টাচার্য্য বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে সনাতন সমাজ কল্যাণ পরিষদের কেন্দ্রীয়, সদর ও বিভিন্ন উপজেলা কমিটি, শ্রীশ্রী লক্ষী-নারায়ন মন্দির পরিচালনা কমিটি,শারদীয় দুর্গোৎসব উদযাপন পরিষদ এবং সনাতনী যুব সমাজের অন্যতম সামাজিক সংগঠন সনাতন ছাত্র-যুব পরিষদের কেন্দ্রিয় ও সদর কমিটিসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে পরিষদ সদস্য জুয়েল চাকমা বলেন, অরাজনৈকি সামাজিক সংগঠন হিসেবে সনাতনী সমাজের উন্নয়নে নিরলস নানা ভাবে কাজ করে যাচ্ছে, সনাতন সমাজ কল্যাণ পরিষদ। সামাজিক এ সংগঠনটি নিযেদের মধ্যে সিমাবদ্ধ না থেকে, পাহাড়ি জনপদ পার্বত্য এ জেলার প্রত্যন্ত গ্রামের গরিব-দুঃস্থদের ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল স¤প্রদায়ের মানুষের মাঝে প্রতি বছর বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণসহ তাদের মহৎ নানা কর্মকান্ড অত্যন্ত প্রশংসার দাবিদার।

পার্বত্যবাসীর শিক্ষা-স্বাস্থ্যসহ সামগ্রীক উন্নয়নে বর্তমান সরকারের বিকল্প নেই মন্তব্য করে তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের প্রত্যন্ত এলাকায়ও যে উন্নয়ন সাধিত হয়েছে, তা আর কোন সরকারের আমলে সম্ভব হয়নি।

বর্তমান আওয়ামীলীগ সরকার পাহাড়ের প্রত্যন্ত জনপদের হতদরিদ্র মানুষের ভাগ্যোন্নয়নসহ স্কুল, কলেজ, মাদ্রাসা, বিদ্যুৎ, হাসপাতাল, রাস্তাঘাট, মন্দির-মসজিদসহ সকল ক্ষেত্রকে প্রসারিত করে জনমানুষের চাহিদা পুরণে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

জুয়েল চাকমা বলেন,সামাজিক এ সংগঠনটির প্রতিটি উপজেলায় উপজেলা কমিটি রয়েছে এবং এর সাথে সনাতনী সমাজের অনেক গুণী জনেরাও স¤পৃক্ত রয়েছে। সকলকে সাথে নিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কায় ভোট দিয়ে জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের জয়যাত্রাকে অব্যাহত রাখতে উপস্থিত সকলের প্রতি তিনি উদাত্ত আহবান জানান।

এছাড়াও সংগঠনটির সকল কার্যক্রমে পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা প্রদানের আশ্বাস দেন। পরে বিনামুল্যে চিকিৎসা সেবা কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্ভোধন করে এবং অনুষ্ঠান শেষে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা, ঔষধ বিতরণ ও ওপারেশনসহ মহৎ এ কর্মযজ্ঞে নিযেকে সম্পৃক্ত করতে ব্যক্তিগত ভাবে সংগঠনটিকে নগদ আর্থিক সহায়তা প্রদান করেন। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের অন্যতম সদস্য ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জুয়েল চাকমা।

উলে­খ, চট্টগ্রামের লায়ন্স চক্ষু হাসপাতালের সহযোগিতায়, এবার ৫ শতাধিক গরিব-দুঃস্থ রোগীকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা, চশমা, ঔষধ বিতরণ ও চোখের ওপারেশনের ব্যবস্থা গ্রহণ করেছে সংগঠটি। আগামীতেও এ ধরনের চিকিৎসা সেবাসহ নানা কর্মকান্ড অব্যাহত থাকবে বলে জানান সংগঠনটির কর্ণধাররা।