ধীর গতি হবে ইন্টারনেট, বন্ধ হবে না

কী ডোমেন সার্ভারের মেরামত কাজের জন্য ৪৮ ঘণ্টা ইন্টারনেট সেবা বিঘ্নিত হওয়ার খবরে শোরগোল পড়ে গেছে বিশ্বজুড়ে। তবে এতে ভয়ের কিছু নেই। ইন্টারনেট সেবা বিঘ্নিত মানেই বন্ধ হওয়া নয় বলে জানিয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা।

রাশিয়া টুডের একটি রিপোর্টে বলা হয়েছে, দি ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) সার্ভারের মেরামতির কাজ করছে। কী ডোমেন সার্ভারের মেরামতের জন্যই ইন্টারনেট ‘শাট ডাউন’ করা হবে। কিন্তু এতে আতঙ্কিত হয়ে পড়ার কোনো কারণ নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

ভারতীয় ইন্টারনেট বিশেষজ্ঞ ইন্ডিয়া স্কুল অব অ্যান্টি হ্যাকিং-এর ডিরেক্টর সন্দীপ সেনগুপ্ত এ প্রসঙ্গে বলেন, শাট ডাউন মানেই যে ইন্টারনেট সেবা পুরোপুরি বসে যাবে এমনটা নয়। আইক্যান এ রকম মেরামতির কাজ করে। তবে মেরামতের সময় তারা সব সময়ই একটা বিকল্প রাস্তা খোলা রাখে যাতে ইন্টারনেট সেবা পুরোপুরি ভেঙে না পড়ে। ইন্টারনেটের নিরাপত্তাকে আরও মজবুত করতে ‘ক্রিপটোগ্রাফিক অ্যালগরিদম’ বদলানোর জন্যই আইক্যান এই মেরামতির কাজ করবে। কিন্তু তার মানে এই নয় যে, ৪৮ ঘণ্টা ধরে পুরো ইন্টারনেট সেবাটাকেই বন্ধ করে দেয়া হবে।

কী ডোমেন সার্ভারের রুটিন মেরামতের কারণে ইন্টারনেট ব্যবহারকারীদের এই সমস্যার মুখোমুখি হতে হবে বলে রিপোর্টে উল্লেখ করেছে রাশিয়া টুডে।