কক্সবাজারে ৩০১ মন্ডপে শারদীয় দুর্গোৎসবের আয়োজন

শুরু হচ্ছে সনাতনী সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপুজা। প্রতিটি মন্ডপের প্রতিমা তৈরি ও সাজসজ্জার কাজ প্রায় শেষের দিকে। এবার মা মর্ত্যে আগমণ করবে ঘোড়া নিয়ে। তাই মাকে বরণে ফুলের ঢালা সাজিয়ে অপেক্ষার প্রহর গুণছে সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা। পাড়া-মহল্লায় লেগেছে পুজোর হাওয়া। সে হাওয়া রূপ নিয়েছে বর্ণিল উৎসবে।

সোমবার (১৫ অক্টোবর) মায়ের বোধনের মাধ্যমে দূর্গাপুজার আনুষ্ঠানিকতা শুরু হবে।

কক্সবাজার জেলায় এবার ৩০১টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। তার মধ্যে প্রতিমা পূজা হবে ১৪০টিতে ও ঘট পূজা হবে ১৬১টিতে। এছাড়া সদরে মোট ৬৫টি, কক্সবাজার পৌর এলাকায় ১৮টি, রামুতে ৩০টি, চকরিয়া পৌর এলাকাসহ ৮৩টি, পেকুয়ায় ১৪টি, কুতুবদিয়ায় ৪১টি, মহেশখালী পৌর এলাকাসহ ৩১টি, উখিয়ায় ১৫ ও টেকনাফ পৌর এলাকাসহ ৫টি মন্ডপে দুর্গাপূজা হবে।

এছাড়া জেলা প্রশাসনের উদ্যোগে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে একটি দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। শারদীয় দুর্গোৎসবের সার্বিক বিষয় তুলে ধরে রবিবার (১৪ অক্টোবর) সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন জেলা পুজা উদযাপন পরিষদ। জেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাবুল শর্মার পরিচালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সভাপতি এড. রনজিত দাশ।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন জেলা পুজা উদযাপন পরিষদের সহ সভাপতি রতন দাশ, যুগ্ম সাধারণ সম্পাদক দীপক শর্মা দীপু, সদর পুজা উদযাপন পরিষদের সভাপতি দীপক দাশ ও সাধারণ সম্পাদক বাবলা পাল, শহর পুজা উদযাপন পরিষদের সভাপতি বেন্টু দাশ, উজ্জ্বল দাশ, বলরাম দাশ অনুপম, খোকন পাল, রলরাম পাল, মিটন দাশ প্রমূখ।

উল্লেখ্য পুজায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে হত-দরিদ্র সনাতনী সম্প্রদায়ের জন্য বিশেষ উপহার দেয়া হবে। এছাড়া ৩০১টি মন্ডপের জন্য প্রায় ১৫০ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। ১৫ অক্টোবর থেকে ৫ দিনব্যাপী পুজা শুরু হবে। ১৯ অক্টোবর শুক্রবার সৈকতের লাবণী পয়েন্টে দেশের সবচেয়ে বড় বিসর্জন অনুষ্ঠান হবে।