পেকুয়ায় অটো স্ট্রীট লাইট স্থাপন ও সোলার প্যানেল বিতরণ

পেকুয়ায় অটো স্ট্রীট লাইট স্থাপন ও সোলার প্যানেল বিতরণ

কক্সবাজার : জেলার পেকুয়ায় উপজেলা পরিষদের উদ্যোগে সৌর বিদ্যুতের অটো স্ট্রীট লাইট স্থাপন ও সোলার প্যানেল বিতরণ করা হয়েছে।

রবিবার (১৪ অক্টোবর) সাত ইউনিয়নের গুরুত্বপূর্ণ পয়েন্টে ১৫টি অটো স্ট্রীট লাইট ও ৮টি মসজিদ, মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয়ে সোলার প্যালেন স্থাপন কাজ শেষ করে।

উপজেলা পরিষদ সূত্রে জানা গেছে, উপজেলার প্রবেশমুুখ পহরচাঁদা মাদ্রাসা সংলগ্ন কালভার্ট, সালাহউদ্দিন ব্রীজ, পেকুয়া চৈরভাংগা স্টেশন, মগনামা কাঁকপাড়া দরগাঁহ জামে মসজিদ, রাজাখালী সুন্দরীপাড়া রাস্তার মাথা, মগনামা ফুলতলা স্টেশন, শিলখালী কাছারিমোড়া নবতরুন সংঘের পাঠাগারের সামনে, মগনামা সিকদার পাড়া রাস্তার মাথা, রাজাখালী-মগনামা ভোলাখালের ব্রীজের উপর, মগনামা উচ্চ বিদ্যালয়ের গেইটে, সোনালীবাজার ইউ,এম কিন্ডার গার্টেন স্কুলের সামনে, পেকুয়া-মগনামা সংযোগ কাঁটাফঁড়ি ব্রীজে, সোনালীবাজার এস,এম আইড়িয়াল স্কুলের সামনে, মগনামা সেপ্টাখালী (নাশির জোরা) স্টেশন ও শাহ আব্দুল মজিদ ঈদগাঁহ মসজিদ রাস্তার মাথায় সৌর বিদ্যুতের অটো স্ট্রীট লাইট স্থাপন করা হয়।

এছাড়াও রাজাখালীর বকশিয়াঘোনা, উজানটিয়ার করিয়ারদ্বীয়া, সদর ইউনিয়নের মইয়াদ্বীয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, পেকুয়া সদর ছারা খাতুন এবতেদায়ী মাদ্রাসা ও হাফেজ খানা, ভোলাইয়াঘোনা আব্দুল আজিজ ফোরকানীয়া মাদ্রাসা, টইটং মধুখালী হাফেজখানা, রাজাখালী পালাকাটা জামে মসজিদ, টইটং নূরানীগঞ্জ জামে মসজিদে সোলার প্যানেল বসানো হয়।

এবিষয়ে জানতে চাইলে উপজেলা পরিষদ চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু বলেন, সৌর বিদ্যুতের অটো স্ট্রীট লাইট স্থাপন করা পয়েন্টগুলো সব সময় অন্ধকারাচ্ছন্ন থাকত। যার কারণে এলাকাবাসীর চলাচলে অসুবিধা, রাস্তায় চলাচল করা গাড়ি ও পথচারীরা চুরি ছিনতায়ের শিকার হত। লাইট স্থাপন করার কারণে সবসময় আলোর ব্যবস্থা থাকায় অপরাধ দিনদিন কমে যাচ্ছে। অন্যদিকে প্রতিষ্ঠানগুলো সবসময় অন্ধকারাচ্ছন্ন থাকত বিধায় শিক্ষার্থীদের লেখাপড়ার অনেক অসুবিধা হত। সৌর প্যালেন বসানোর কারণে সেই অন্ধকারাচ্ছন্ন কেটে যাওয়ায় শিক্ষার্থীদের লেখাপড়ার অনেক সুবিধা হচ্ছে। এ ধারা অব্যাহত থাকবে বলে উপজেলা চেয়ারম্যান জানান।