সেমিনারে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা
বন্দর ঠিক-ঠাক কাজ না করলে আমদানি রপ্তানী বাধাগ্রস্ত হবে

‘উন্নয়ন রোডম্যাড-চট্টগ্রাম বিভাগ’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান।

চট্টগ্রাম : বাণিজ্যিক রাজধানী খ্যাত চট্টগ্রাম বন্দর যদি ঠিক-ঠাক মতো কাজ না করে তাহলে আমদানি-রপ্তানি বাধাগ্রস্ত হবে বলে মনে করেছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান।

সোমবার (১৫ অক্টোবর) সকালে ‘উন্নয়ন রোডম্যাড-চট্টগ্রাম বিভাগ’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

আগ্রাবাদের বিশ্ব বাণিজ্যিক সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে ভিশন ২০২১ ও ২০৪১ এর আলোকে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটি চট্টগ্রাম চেম্বারের সহযোগিতায় এ সেমিনারের আয়োজন করে।

ড. মশিউর রহমান বলেন, খুলনার ব্যবসায়ীরা চট্টগ্রাম থেকে ট্রাকে পণ্য নিয়ে যায়। ৩০ হাজার টাকা ভাড়া। ভারতের সঙ্গে কোস্টাল শিপিং চুক্তি হয়েছে। সম্মিলিতভাবে কাজ করলে সফল হবো।

তিনি বলেন, রাজধানীর বাইরের সঙ্গে যোগাযোগ না থাকলে সরকারে জড়তা এসে যায়। প্রধানমন্ত্রীর পক্ষে সব জায়গায় যাওয়া সম্ভব নয়। তার পক্ষে সংসদ সদস্য, দল, জনপ্রতিনিধি ও আমলারা যোগাযোগ রাখেন। শিক্ষা, প্রশিক্ষণে জোর দিয়ে দক্ষ জনশক্তি তৈরি করতে হবে। ব্যাংক সুদের হার কার্যকর করতে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে হবে।

চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে ও আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক, সংসদ সদস্য টিপু মুন্সীর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য দেন সংসদ সদস্য শামসুল হক চৌধুরী, বিজিএমইএর সহ-সভাপতি মোহাম্মদ নাছির, ব্যবসায়ী নেতা এএম মাহাবুব চৌধুরী, এমএ সালাম, মাহফুজুল হক শাহ, অহিদ সিরাজ চৌধুরী, একেএম আকতার হোসেন, শওকত হোসেন, ডা. মঈনুল ইসলাম মাহমুদ, সৈয়দ ছগীর আহমদ, আবিদা মোস্তফা, শামীমা হারুণ লুবনা, আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির সদস্য ড. কানিজ আকলিমা সুলতানা, নাজমুন করিম শারুন, প্রমুখ।

সংসদ সদস্য শামসুল হক চৌধুরী বলেন, চট্টগ্রাম বন্দর এগিয়ে যাচ্ছে। কর্ণফুলীতে ক্যাপিটাল ড্রেজিং শুরু হয়েছে। এখন নদী উঁচু হয়ে গেছে শহর নিচু হয়ে গেছে। এ সমস্যার সমাধান হচ্ছে। আমিও চট্টগ্রামের ব্যবসায়ীদের কথা বলি। দেশকে শুধু কৃষিনির্ভর রাখতে চাই না, শিল্পও গড়ে উঠুক। কর্ণফুলীর দুই পাড়ে শহর গড়ে উঠুক।

মাহবুবুল আলম বলেন, আওয়ামী লীগ সাধারণ মানুষের কথা বলে। নব্বইয়ের দশকে গ্যাস না দিয়ে গার্মেন্ট শিল্পের সঙ্গে বিমাতাসুলভ আচরণ হয়েছে। এখন ওজন স্কেলের কারণে আমরা সাফার করছি। প্রধানমন্ত্রী ঘোষণা দেওয়ার ১ বছরের মধ্যে এলএনজি এসেছে। ইকোনমিক জোনগুলো দ্রুত চালু করতে হবে। প্রকৃত বিনিয়োগকারীকে জায়গা দিতে হবে। অতীতে অনেক ইকোনমিক জোনে জায়গা নিয়ে ইন্ডাস্ট্রি করেনি। নিরবচ্ছিন্ন গ্যাস, বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে।

চট্টগ্রামের উন্নয়ন আঞ্চলিক নয় মন্তব্য করে তিনি বলেন, বে টার্মিনাল আলাদা বন্দর হবে। এখানে ৫০ হাজার টনের জাহাজ আসতে পারবে। যে সুযোগ দেশের আর কোথাও নেই। এটি প্রকৃতি প্রদত্ত। এটি হলে ৫০ বছর বন্দর নিয়ে চিন্তা করতে হবে না। চট্টগ্রাম বন্দরে গাড়ি ঢোকার পথ ও বের হওয়ার পথ বাড়াতে হবে। আইসিডিগুলো ব্যবস্থাপনা নিয়ে ভাবতে হবে।

চেম্বারর সভাপতি বলেন, চট্টগ্রামে ৫টি বাণিজ্যিক ব্যাংকের সদর দফতর দরকার। বছরে একটি কেবিনেট মিটিং করা দরকার। বিএসটিআইয়ের আধুনিকায়ন ও কাস্টম হাউসের উদ্যোগে বন্দরের সব গেটে স্ক্যানার মেশিন বসাতে হবে। সিএসই নিয়ে ভাবতে হবে। ৮০০ মিটার রানওয়ের জন্য অনেক বিদেশি উড়োজাহাজ নামে না। চট্টগ্রাম থেকে ব্যাংকক, সিঙ্গাপুর ও কক্সবাজারের সরাসরি ফ্লাইট চালু করতে হবে। হালদাকে জাতীয় নদী ঘোষণা করলে ৪ হাজার কোটি টাকার মাছ পাওয়া যাবে।

শেয়ার করুন