পার্বত্যঞ্চলে বাঙালি পরিবারগুলোকে পূনর্বাসনের দাবি
খাগড়াছড়িতে বিক্ষোভ পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের

খাগড়াছড়িতে বিক্ষোভ পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের

খাগড়াছড়ি : ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স কতৃক ভারত প্রত্যাগত নামে ৮২ হাজার পাহাড়ি পরিবারকে “পূনর্বাসন ষড়যন্ত্র” বন্ধ ও পার্বত্যঞ্চলে লক্ষাধিক বাঙালি পরিবারকে পূনর্বাসনের দাবিতে, বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, খাগড়াছড়ি জেলা শাখা।

মঙ্গলবার (১৬ অক্টোবর) সকাল ১১টার সময় শহরের শাপলা চত্তর এলাকায় এই অবস্থান কর্মসূচি পালন করা হয়। এর আগে খাগড়াছড়ি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিক্ষোভ মিছিল নিয়ে শাপলা চত্তরে এসে মানববন্ধন করে।

সংগঠনটির জেলা শাখার সভাপতি মোঃ লোকমান হোসেন’র সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি ইঞ্জিনিয়ার মোঃ আব্দুল মজিদ। এসময় কেন্দ্রীয় সহ-সভাপতি মোঃ তাহেরুল ইসলাম সোহাগ, জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি মোঃ নজরুল ইসলাম মাসুদ, সাংগঠনিক সম্পাদক মোঃ শাহাদাৎ হোসেন কায়েশ, যুগ্ম সম্পাদক মো রবিউল হোসেন, সদর উপজেলা শাখার সভাপতি মোঃ নয়ন, সদর পৌর শাখার আহবায়ক মোঃ রাসেল, মাটিরাঙ্গা পৌর শাখার আহবায়ক মো জালাল আহমেদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন,‘১৯৯৭ সালের পার্বত্য চুক্তি অনুসারে ২০ দফা প্যাকেজের আওতায় ভারত প্রত্যাগত ২২ হাজার উপজাতীয় পরিবারকে সম্পূর্ন ভাবে পূনর্বাসন করা হয়েছে। ১৯৮৩ থেখে ১৯৯৭ সাল পর্যন্ত উদ্ভাস্তু হয়েছিলো ৬১ হাজার বাঙালি পরিবার। যারা এখনো গুচ্ছগ্রামেই বন্দি থেকে মানবেতর জীবন যাপন করছে।

চুক্তি পরিবতীর্তে দীর্ঘ ২০ বছর অতিবাহিত হলেও তাদের পূনর্বাসনের কোন উদ্যোগ গ্রহণ করেনি। অতিসত্বর টাস্কফোর্স কতৃক ভারত প্রত্যাগত নামে ৮২ হাজার পাহাড়ি পরিবারকে “পূনর্বাসনের ষড়যন্ত্র” বন্ধ ও পার্বত্যঞ্চলে গুচ্ছগ্রামে বন্দি থেকে মানবেতর জীবন যাপন করা লক্ষাধিক বাঙালি পরিবারগুলোকে পূনর্বাসন করা না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন বক্তারা।