টাঙ্গাইলে পূজা মন্ডপে ৯০২ পুলিশ মোতায়েন
টাঙ্গাইলে জাকজমকপূর্ণ উদযাপিত হচ্ছে শারদীয় দূর্গোৎসব

টাঙ্গাইলে জাকজমকপূর্ণভাবে উদযাপিত হচ্ছে শারদীয় দূর্গোৎসব

হাফিজুর রহমান (টাঙ্গাইল) : সারাদেশের ন্যায় টাঙ্গাইল জেলার প্রত্যেকটি উপজেলার পূজা মন্ডপ গুলোতে নিছিন্দ্র নিরাপত্তার মধ্যেদিয়ে জেলার ১২টি উপজেলায় এক হাজার ১৯০টি মন্ডপে চলছে দুর্গোৎসব। এসব পূজা মন্ডপের নিরাপত্তার দায়িত্বে রয়েছে ৯০২জন পুলিশ ও পাঁচ হাজার ৭৬ জন আনসার সদস্য।

জানা গেছে, জেলার এক হাজার ১৯০টি পূজা মন্ডপের মধ্যে সবগুলোকেই গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) হিসেবে চিহ্নিত করে কঠোর নিরাপত্তা গ্রহণ করেছে জেলা পুলিশ। এরমধ্যে অধিক গুরুত্বপূর্ণ মন্ডপ রয়েছে ১৫৬টি, অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ মন্ডপের সংখ্যা ৪২৪টি এবং সাধারণ মন্ডপ রয়েছে ৬১০টি।

এরই মধ্যে মন্ডপে মন্ডপে বেজে ওঠেছে ঢাক-ঢোল আর কাঁসর ধ্বনি। পূজামন্ডপ ঘিরে শুরু হয়েছে উৎসব। পাল্লা দিয়ে চলছে পূজা-অর্চনা। পাঁচ দিনের উৎসবের ১৯ অক্টোবর প্রতিমা বিসর্জন।

টাঙ্গাইলে জাকজমকপূর্ণভাবে উদযাপিত হচ্ছে শারদীয় দূর্গোৎসব

টাঙ্গাইল শহরের শ্রী শ্রী কালীবাড়ী, আদালত পাড়া পুজা সংসদ, রেজিস্ট্রি পাড়া, সাবালিয়া, কলেজ পাড়া, থানা পাড়া, প্যারাডাইস পাড়া, করটিয়া, পাথরাইল, বাজিতপুর, বাঘিল, এনায়েতপুর, সন্তোষ পালপাড়া, বৈল্লা পালপাড়া, শাকরাইলসহ বিভিন্ন পূজা মন্ডপগুলো বর্ণিল সাজে সাজানো হয়েছে।

টাঙ্গাইল জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক প্রদিপ কুমার গুণ ঝন্টু বলেন, প্রতিবছরের ন্যায় এ বছরও প্রতিটি মন্ডপে পুলিশ এবং আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়া স্থানীয় লোকজন ভলান্টিয়ার হিসেবে কাজ করবে। তবে আমরা সার্বক্ষণিক প্রতিটি মন্ডপের খোঁজ-খবর নেব।

টাঙ্গাইল জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি আনন্দ মোহন দে বলেন, জেলায় এবার ছোট বড় মিলিয়ে প্রায় এক হাজার ১৯০টি মন্ডপে পূর্জা অনুষ্ঠিত হচ্ছে। প্রতি বছর সরকারের পক্ষ থেকে আমরা সাহায্য-সহযোগিতা পেয়ে থাকি। এবারও অধিকাংশ মন্ডপে সরকারি সাহায্য দেয়া হয়েছে, বাকিগুলোও দ্রুত পাবে।

অপরদিকে টাঙ্গাইলের মধুপুর-ধনবাড়ীতে ৮১ টি মন্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। গতবারের চেয়ে এবছর ৩ টি বেশী পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হয়েছে। মধুপুর উপজেলার পৌর শহরে ৮ টি ও ইউনিয়ন পর্যায়ে ২৮ টি মোট ৫০টি এবং কী ধনবাড়ীতে পৌর শহরে ৮টি ও ইউনিয়নে ২৩ টি মোট ৩১ টি মন্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে।

জলছত্র হরিসভা মন্দিরে পূজা দেখতে আসা স্থানীয় শিক্ষিকা ছন্দ্রা দিব্রা ও স্থানীয় বাসিন্দা বর্ণিতা বাকালি এবং কর্পোস খ্রীষ্টি উচ্চ বিদ্যায়ের ৮ম শ্রেণীর ছাত্রী পূজা সাহা, বিথী কাকলী, রূপালী বর্মণ, ফ্যানসিলা ¤্রং এরা জানান, গতবারের চেয়ে এবারের পূজা অনেক ভাল হয়েছে। তবে আমাদের এই হরিসভা মন্দিরের পূজা অনুষ্ঠানটি অনেক সুন্দও হয়। কয়েক যুগ ধরে এই জায়গায় পূজা উদযাপন হয়ে আসছে। তবে এই মন্দিরটির আরো উন্নয়ন প্রয়োজন।

মধুপুর উপজেলার অরনখোলা ইউনিয়নের জলছত্র এলাকার হরিসভা মন্দির কমিটির সভাপতি সুগ্রিব দেব বর্র্ম্মণ ও সাধারণ সম্পাদক শ্যামল মানখিন জানান, আমাদের এই মন্ডপে কোন ধরনের অপ্রীতিকর ঘটনাটি ঘটার আশংষ্কা নেই এবং কী এর আগেও ঘটেনি। আমাদের মধুপুর উপজেলার প্রশাসনিক ব্যবস্থা ও তাদের নজরদারি অনেক ভালো থাকায় কোন ধরনের বিশৃখংলা হওয়ার কোন আংষ্কা নেই বলেও তারা জানান।

ধনবাড়ী উপজেলার আনসার ভিডিপি কর্মকর্তা মো. শফিকুল ইসলাম জানান, ধনবাড়ী উপজেলা ৩১ টি মন্ডপে পূজা উদযাপন হচ্ছে। নিরাপত্তার কারনে আমাদের বাংলাদেশ আনসার ভিডিপি সদস্য সহ পুলিশ সদস্যদের কে নিয়োজিত করা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রত্যেক পূজা মন্ডপেই সার্বক্ষনিক নজরদার করা হচ্ছে। কোন অনাকাঙ্খিত ঘটনা ছাড়াই সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে দুর্গোৎসবের সমাপ্তি হবে।

ধনবাড়ী উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকা জানান, আমি ধনবাড়ী উপজেলার সকল পূজা মন্ডপ পরিদর্শন করে যাচ্ছি। আমাদের উপজেলায় ৩১ টি মন্ডপে বাংলাদেদশ আনসার বাহিনী ও পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটার সুযোগ নেই তবে সুন্দর ভাবেই দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে বলে তিনি আরো জানান।
টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় বলেন, জেলা পুলিশের পক্ষ থেকে প্রতিটি পূজা মন্ডপে পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। পুলিশের পাশাপাশি আনসার সদস্যও দায়িত্ব পালন করছে। তিনি আরো বলেন, এছাড়া মোবাইল টিম, সাদা পোশাকের পুলিশও কাজ করছে। আশা করছি কোন অনাকাঙ্খিত ঘটনা ছাড়াই সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে।

শেয়ার করুন