ঋণ জালিয়াতির মামলায় এসএ গ্রুপের চেয়ারম্যান কারাগারে

ব্যাংক এশিয়ার চট্টগ্রামের ইপিজেড শাখায় ঋণ জালিয়াতির মামলায় এসএ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শাহাবুদ্দিন আলমকে রাজধানী থেকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) ঢাকা মহানগর হাকিম মো. সারাফুজ্জামান আনছারী তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে। নিয়মানুযায়ী ঢাকা মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে হাজির করে। তবে শুনানিকালে উভয় পক্ষের কোনো আইনজীবী ছিল না।

সিআইডির বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম বলেন, চট্টগ্রাম মহানগরের ইপিজেড থানায় গত বছর ১৫ নভেম্বর শাহাবুদ্দিনের বিরুদ্ধে মামলা করে ব্যাংক এশিয়া। সেই মামলায় তাকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়েছে।মামলায় প্রতারণা, আত্মসাৎ, ভূয়া ডকুমেন্ট দিয়ে ঋণ নেওয়ার অভিযোগ আনা হয়েছে জানিয়ে তিনি বলেন, ব্যাংকের পাওনা এখন প্রায় ছয়শত কোটি টাকা।

মামলাটি সিআইডি’র অর্গানাইজ ক্রাইম ইউনিট তদন্ত করছে বলেন তিনি।

মামলা সূত্রে জানা গেছে, আসামি শাহাবুদ্দিন এসএ গ্রুপের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান থেকে বিভিন্ন সময়ে বিপুল পরিমাণে ঋণ সুবিধা গ্রহণ করেন। তার মোট ঋণের পরিমাণ ৩ হাজার ৬২২ কোটি ৪৮ লাখ ৪৫ হাজার ৫৯ টাকা। এর মধ্যে ব্যাংক এশিয়া চট্টগ্রামের সিডিএ অ্যাভিনিউ শাখা থেকে তার নেওয়া ঋণের পরিমাণ ৭০৯ কোটি ২৭ লাখ ৩৫ হাজার টাকা।

এছাড়া তিনি ইসলামী ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৯৪০ কোটি ১০ লাখ ৫১ হাজার, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৩৬ কোটি ১১ লাখ ৪১ হাজার, ন্যাশনাল ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৭০১ কোটি ৪৯ লাখ ৩১ হাজার, পূবালী ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ২৯৭ কোটি ১১ লাখ ৪৮ হাজার, কৃষি ব্যাংকের ষোলোশহর শাখা থেকে ১৭৯ কোটি ৬৮ লাখ ৩৭ হাজার, অগ্রণী ব্যাংক করপোরেট শাখা থেকে ৫৪৮ কোটি ৪৪ লাখ, জনতা ব্যাংক শেখ মুজিব রোড করপোরেট শাখা থেকে ১১৮ কোটি ২২ লাখ ৭১ হাজার ও প্রাইম ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৫৫ কোটি ২৫ লাখ ৫২ হাজার টাকা ঋণ নিয়েছেন তিনি। এসব ঋণ পরিশোধ করা হয়নি।

শেয়ার করুন