স্বরাষ্ট্রমন্ত্রীকে অস্ত্র জমা দিয়ে স্বাভাবিক জীবনে ফিরেছে ৪৩ সন্ত্রাসী

খাঁন মাহমুদ আইউব : স্বাভাবিক জীবন ফিরে পেতে বিপুল পরিমান অস্ত্র-গুলিসহ আত্মসমর্পণ করেছে্এক জলদস্যু বাহিনী। নিশ্চিত মৃত্যুর পথযাত্রী ওই সব অপরাধী অবশেষে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে হাতে অস্ত্র তুলে দিয়ে অপরাধ জীবনের ইতি টেনেছে মহেশখালী-কুতুবদিয়া অঞ্চলের ৬ বাহিনীর ৪৩ জন জলদস্যু ও সন্ত্রাসী। সর্বমোট ৯৪টি অাগ্নেয়াস্ত্র ৭হাজার ৬’শ ৩৭টি গুলি জমাদানের মাধ্যমে আত্মসমর্পণ করেছে এসব সন্ত্রাসীরা।

শনিবার (২০ অক্টোবর) সকাল সাড়ে ১২টায় বড়মহেশখালী আদর্শ উচ্চ বিদ্যালয়ে মাঠে এক অনুষ্ঠানে আত্মসমর্পণ করেন এসব সন্ত্রাসী ও জলদস্যুরা।

প্রধান অতিথি ছিলেন আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি ছিলেন মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক, কক্সবাজার সদর-রামু আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল এবং পুলিশের আইজি, র‌্যাবের ডিজি বেনজির আহমদ, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, র‌্যাব-৭ এর কমান্ডার, কোস্টগার্ডের কমান্ডারসহ প্রশাসনিক উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে দেশে কোনও অবস্থাতেই মাদক ও অস্ত্রবাজ থাকতে দেওয়া হবে না। দেশের বিভিন্ন এলাকার ধারাবাহিকতায় মহেশখালী-কুতুবদিয়া উপকূলীয় এলাকার জলদস্যু ও সন্ত্রাসীরা আত্মসমর্পণ করেছে। আমরা দেশের প্রচলিত আইন অনুযায়ী এসব জলদস্যুদের স্বাভাবিক জীবনে ফেরার সুযোগ করে দেব।

তিনি আরো বলেন, যারা আত্মসমর্পণ করেননি তাদের হাতে এখনও সুযোগ আছে। সুযোগ থাকতে দ্রুত অস্ত্রসহ আত্মসমর্পণ করুন। অন্যথায় কঠোর হস্তে দমন করা হবে।

সূত্র মতে, সমাবেশে মহেশখালীর আনজু বাহিনীর ১০ জন সদস্য, ২৪টি অস্ত্র, ৩শ ৪৫ রাউন্ড গুলি, কুতুবদিয়ার রমিজ বাহিনীর ২ জন, ৮ টি অস্ত্র ১শ ২০ রাউন্ড গুলি, নুরুল আলম ওরফে কালাবদা বাহিনীর ৬জন, ২৩ টি অস্ত্র, ৩শ ৩৩ রাউন্ড গুলি, জালাল বাহিনীর ১৫ জন, ২৯ টি অস্ত্র ৬ হাজার ৭শ ৯৮ রাউন্ড গুলি, আইয়ুব বাহিনীর ৯ জন, ৯টি অস্ত্র ৩৭ রাইন্ড গুলি ও আলাউদ্দিন বাহিনীর ১ জন, ১টি অস্ত্র, ৪ রাইন্ড গুলি হস্তান্তর করা করেছে।

হস্তান্তরকৃত অস্ত্রের মধ্যে ১টি এসএমজি, ১ টি ব্রিটিশ ৩৪ রিভলবার, ২টি দেশি তৈরী পিস্তল, ৫২টি দেশি একনলা বন্দুক, ২টি দেশি তৈরী দুই নলা বন্দুক, ১৯টি ওয়ান শ্যুটারগান, ১৫টি থ্রি কোয়ার্টার ও টেয়েন্টিটু বোর রাইফেল রয়েছে বলে জানিয়েছে সূত্রটি।

র‌্যাব সূত্র জানায়, পুলিশ ও র‌্যাবের পক্ষ থেকে যৌথভাবে অপরাধজগত ত্যাগ করে স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য দীর্ঘদিন যাবত কৌশলে অপরাধীদের উৎসাহ প্রদান করা হচ্ছিল। অবশেষে বেসরকারী টেলিভিশনের দু’সাংবাদিকের মধ্যস্থতায় তা সম্ভব হয়েছে।

শেয়ার করুন