ঋণ জালিয়াতি মামলা
এস এ গ্রুপের পরিচালক দুই দিনের রিমান্ডে

মো. শাহাবুদ্দিন আলম

চট্টগ্রাম: এস এ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শাহাবুদ্দিন আলমকে দুই দিন রিমান্ডের অনুমতি দিয়েছে আদালত। নগরীর ইপিজেড থানায় দায়ের করা একটি মামলায় আদালতে হাজির করা হলে আদালত তাকে এ আদেশ দেন।

রোববার (২১ অক্টোবর) মহানগর হাকিম আবু সালেম মোহাম্মদ নোমানের আদালতে আসামি পক্ষের জামিন আবেদন করা হলে রাষ্ট্র পক্ষের ৫ দিনের রিমান্ডে আবেদন করা হয় ও উভয় পক্ষের শুনানি শেষে আদালত এ আদেশ প্রদান করেন।

বিষয়টি নিশ্চিত করে সহকারী পুলিশ কমিশনার (প্রসিকিউশন) কাজী শাহাবুদ্দীন আহমেদ বলেন, ব্যাংক থেকে ঋণ নিয়ে আত্মসাৎ করার অভিযোগে নগরীর ইপিজেড থানায় দায়ের করা মামলায় (মামলা নং ১৫ (১১) ১৭) আসামি শাহাবুদ্দিন আলমকে আদালতে হাজির করে ৫ দিন রিমান্ড আবেদন করা হয়। আদালত শুনানি শেষে ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

উল্লেখ্য, ঋণ জালিয়াতির অভিযোগে ব্যাংক এশিয়া লিমিটেডের করা একটি মামলায় গত বুধবার (১৭ অক্টোবর) দুপুর ১২টায় গুলশানের একটি হোটেল থেকে তাকে গ্রেপ্তার করে সিআইডি। শাহাবুদ্দিন আলম বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান থেকে বিভিন্ন সময়ে মোট ৩ হাজার ৬২২ কোটি ৪৮ লাখ ৪৫ হাজার ৫৯ টাকার ঋণ সুবিধা গ্রহণ করেন। তার বিরুদ্ধে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়ে তা আর ফেরত না দেয়ার অভিযোগ করা হয়েছে বিভিন্ন ব্যাংক ও প্রতিষ্ঠানের ২৪টি মামলায়। এর মধ্যে চট্টগ্রামের ব্যাংক এশিয়া লিমিটেডের সিডিএ অ্যাভিনিউ শাখা থেকে তার নেওয়া ঋণের পরিমাণ ৭০৯ কোটি ২৭ লাখ ৩৫ হাজার টাকা। এ ছাড়া চট্টগ্রামের ইসলামী ব্যাংক আগ্রাবাদ শাখা থেকে ৯৪০ কোটি ১০ লাখ ৫১ হাজার টাকা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের আগ্রাবাদ শাখা থেকে ৩৬ কোটি ১১ লাখ ৪১ হাজার টাকা, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের আগ্রাবাদ শাখা থেকে ৭০১ কোটি ৪৯ লাখ ৩১ হাজার টাকা, পূবালী ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ২৯৭ কোটি ১১ লাখ ৪৮ হাজার টাকা, কৃষি ব্যাংকের ষোলোশহর শাখা থেকে ১৭৯ কোটি ৬৮ লাখ ৩৭ হাজার টাকা, অগ্রণী ব্যাংক কর্পোরেট শাখা থেকে ৫৪৮ কোটি ৪৪ লাখ টাকা, জনতা ব্যাংক শেখ মুজিব রোড করপোরেট শাখা থেকে ১১৮ কোটি ২২ লাখ ৭১ হাজার টাকা, প্রাইম ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ৫৫ কোটি ২৫ লাখ ৫২ হাজার টাকা ঋণ নিয়েছেন তিনি।

এছাড়াও ইউনাইটেড এন্টারপ্রাইজের নুরুল আমিন লাবলুর কাছ থেকে ১০ কোটি টাকা, মেওয়া ওয়েল অ্যান্ড ফ্যাডস থেকে ২৬ কোটি ৭৭ লাখ ৭৪ হাজার টাকা ঋণ নিয়েছেন তিনি।

শাহাবুদ্দিন আলম চট্টগ্রামের এস এ গ্রুপের চেয়ারম্যানের পাশাপাশি এস এ অয়েল রিফাইনারি ও সামান্নাজ সুপার অয়েল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন।

শেয়ার করুন