বাংলাদেশের সিরিজ জয়, কাল নিয়মরক্ষার শেষ ওয়ানডে

সিরিজ জয়ের পর টাইগারদের উল্লাস। ছবি : এমএ হান্নান কাজল।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়েছে টাইগার বাহিনী।সাত উইকেটের দাপুটে জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত হয়ে গেল স্বাগতিকদের।

টস হেরে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়েকে সাত উইকেটে ২৪৬ রানে বেঁধে ফেলে কাজ অর্ধেক সেরে রেখেছিলেন বোলাররা। ঢাকায় ক্যারিয়ারের প্রথম ফিফটির পর বুধবার চট্টগ্রামে দারুণ পেস বোলিংয়ে তিন উইকেট নিয়ে নিজেকে নতুন করে পরিচয় করিয়ে দিলেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

এরপর দুই ওপেনারের তাণ্ডবে ছিন্নভিন্ন হতে থাকে জিম্বাবুয়ে দল। জয়ের লক্ষ্যটা ৩৫ বল আর সাত উইকেট হাতে রেখেই পেরিয়ে যায় দল বাংলাদেশ। আগের ম্যাচে ১৪৪ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলা ইমরুল কায়েসের ব্যাটে কালও সেঞ্চুরির ফুল ফুটতে আর বাকি ছিল মাত্র ১০ রান। আক্ষেপ_টানা দ্বিতীয় সেঞ্চুরি মুঠোবন্দি করতে পারলেন না ইমরুল। আরেক ওপেনার লিটন দাসের উদ্ধত ব্যাটেও ছিল সেঞ্চুরির ঝিলিক।

অতি আক্রমণাত্মক হতে গিয়ে লিটন কাটা পড়েন ৮৩ রানে। তবে প্রাপ্য সেঞ্চুরি না পেলেও লিটন ও ইমরুলের ১৪৮ রানের ঝড়ো উদ্বোধনী জুটিই দলের দাপুটে জয়ের ভিত গড়ে দেয়।

প্রথম ওভারে আম্পায়ারের ভুল সিদ্ধান্তের বলি হতে বসা লিটন রিভিউ নিয়ে বেঁচে যাওয়ার পর দুর্দান্ত সব শটে জিম্বাবুয়ের বোলারদের কাঁদিয়ে ছাড়েন। ১২ চার ও এক ছক্কায় ৭৭ বলে ৮৩ করে সিকান্দার রাজাকে নিজের উইকেটটি উপহার দিয়ে আসেন লিটন। আগের ম্যাচে অভিষেকে শূন্য রানে ফেরা ফজলে মাহমুদ রাব্বি কালও মেরেছেন ডাক। রাজার বলেই অহেতুক স্ট্যাম্পিং হয়ে।

তবে চার রানের ব্যবধানে দুই উইকেট হারানোর ধাক্কা টলাতে পারেনি বাংলাদেশকে। তৃতীয় উইকেটে মুশফিকুর রহিম ও ইরুলের ৫৯ রানের জুটি জিম্বাবুয়ের ম্যাচে ফেরার ক্ষীণ আশাটুকুও শেষ করে দেয়। ইমরুলকে নিজের তৃতীয় শিকার বানিয়ে এই জুটিও ভাঙেন রাজা। ১১১ বলে সাত চারে সাজানো ইমরুলের ৯০ রানের ইনিংসটি। এরপর মোহাম্মদ মিঠুনকে নিয়ে বাকি পথটুকু অনায়াসেই পাড়ি দেন মুশফিক।

৪৫তম ওভারের প্রথম বলে মিঠুনের ছক্কা দলকে পৌঁছে দেয় জয়ের কাক্সিক্ষত ঠিকানায়। মুশফিক ৪০ ও মিঠুন ২৪ রানে অপরাজিত থাকেন।

সব মিলিয়ে এটি বাংলাদেশের ২৩তম ওয়ানডে সিরিজ জয়। যার দশটিই জিম্বাবুয়ের বিপক্ষে। এ নিয়ে বাংলাদেশের কাছে টানা ১২টি ওয়ানডে হারল আফ্রিকার দেশটি। শুক্রবার একই ভেন্যুতে নিয়মরক্ষার শেষ ওয়ানডে।

শেয়ার করুন