খাদ্য ও পুষ্টি : একে অন্যের পরিপূরক

মাহমুদুল হক আনসারী

মাহমুদুল হক আনসারী : খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টি এই তিনটি শব্দ একটি আরেকটির সাথে ওতপ্রোতভাবে জড়িত। সুস্বাস্থ্য ও সুস্থ মনের জন্য প্রতিদিন পুষ্টিকর ও সুষম খাদ্যের প্রয়োজন। দেহের জন্য প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করতে হলেএকজন ব্যাক্তির জন্য সুষম খাদ্য নির্বাচন, খাদ্যের সহজলভ্যতা ও পুষ্টিমূল্য বজায় রেখে খাদ্য গ্রহণ করতে হবে। এ ছাড়া অর্থনৈতিক অবস্থা, খাদ্য উৎপাদন, খাদ্য বিতরণ ব্যবস্থা, খাদ্যাভ্যাস ইত্যাদির উপরও পুষ্টি অনেকটাই নির্ভর করে। খাদ্যের কয়েকটি উপাদান যেমন শর্করা, আমিষ, ভিটামিন,
খনিজ লবণ ও পানি শরীরের চাহিদা অনুযায়ী পরিমিত পরিমাণে গ্রহণ করাই হল সুষম খাবার। শর্করা শরীরে শক্তি ও কার্মক্ষমতা যোগায়।

চাল, গম, যব, আলু, কচু, চিনি, মধু, গুড় ইত্যাদিতে প্রচুর শর্করা পাওয়া যায়। প্রতি গ্রাম শর্করা থেকে ৪ কিলো-ক্যালেরি শক্তি পাওয়া যায়।প্রোটিন হল দেহ গঠন ও ক্ষয় পূরণকারী খাদ্য। মাছ, মাংস, দুধ, ডিম, বিভিন্ন ডাল, বরবটি, সিম, মটরশুটি ইত্যাদি দেহ গঠনে সহায়তা করে। প্রতি গ্রাম প্রোটিন থেকে ৪ কিলো-ক্যালরি শক্তি পাওয়া যায়।চর্বি বা ফ্যাট দেহের কর্মদক্ষতা বজায় রাখে এবং ত্বক সুন্দর ও মসৃণ রাখে।সয়াবিন তেল, সরিষার তেল, তিলের তেল, ঘি, মাখন, চর্বিযুক্ত মাছ, মাংস, ডিমের কলিজা ইত্যাদি চর্বিযুক্ত খাদ্য। প্রতি গ্রাম চর্বি থেকে ৯ কিলো-ক্যালরি শক্তি পাওয়া যায়। পানি শরীরকে পানি শূন্যতা থেকে রক্ষা করে এবং শরীরের ভারসাম্য বজায় রাখে। দিনে কমপক্ষে ৮-১০ গ্লাস পানি পান করা দরকার।

এছাড়া বিভিন্ন ফলের রস, পানি জাতীয় খাবার গ্রহণ করা দরকার। আঁশ দেহের কোষ্ঠকাঠিন্য দূর করে দেহের ওজন নিয়ন্ত্রণ, ডায়বেটিস নিয়ন্ত্রণ, অন্ত্রনালীর সুস্থতা বজায় রাখে।খাদ্যের আঁশ উদ্ভিদ খাদ্য থেকে পাওয়া যায়।যেমন- লাল আটা, যব, ভুট্টা, যবের ছাতু, সীম, সীমের বিচি, ডাল ও ডালজাত খাদ্য, খোসাসহ ফল যেমন-কালো জাম, আঙ্গুর, পেয়ারা, আপেল, নাশপাতি ও সব ধরনের শাক-সবজি।খনিজ লবণ যেমন-ফসফরাস, লৌহ, আয়োডিন, জিংক যা দেহ গঠন, ক্ষয় পূরণ, পরিপোষণ, দেহের শরীরবৃত্তিয় কাজ করে।আয়োডিন গলগন্ড রোগ প্রতিরোধ করে।লৌহ রক্তস্বল্পতা দূর করে হাত ও দাতেঁর গঠন মজবুত করে।জিংক মানসিক বৃদ্ধি ও হাড়ের বৃদ্ধিতে সহায়তা করে।মাছ, মাংস, দুধ, ডিম, সবুজ ও রঙিন শাক-সবজি, পাকা তেঁতুল, সামুদ্রিক মাছ, আয়োডিনযুক্ত লবণ ইত্যাদিতে প্রচুর পরিমাণে খনিজ লবণ পাওয়া যায়।

ভিটামিন এ, ডি ই, কে, ভিটামিন বি কমপ্লেক্স, সি-সব রকমের সবুজ ও রঙিন শাক-সবজি, ফল, টকজাতীয় ফল, ডিম দুধ, কলিজা, ছোটো মাছ, লেবু চা ইত্যাদি রোগ প্রতিরোধকারী খাদ্য।ভিটামিন ‘এ’ রাতকানা রোগ প্রতিরোধ করে।ভিটামিন ‘ডি’ রিকেট রোগ প্রতিরোধ করে।ভিটামিন ‘বি’ কমপ্লেক্স ত্বকের বিভিন্ন রোগ প্রতিরোধ করে।ভিটামিন ‘সি’ স্কার্ভি রোগ প্রতিরোধ করে।অপুষ্টিতে আক্রান্ত শিশু, মা ও বৃদ্ধরা পরিবারের জন্য অর্থনৈতিক ও মানসিক বিপর্য্য় ডেকে আনে।শিশু মৃত্যুর কারণ হিসাবে পেটের অসুখ, হাম, নিউমোনিয়া ইত্যাদি উল্লেখযোগ্য।

অপুষ্টিতে আক্রান্ত শিশুর মধ্যে দৈহিক ও মানসিক বৃদ্ধি না ঘটার কারণে আত্মকেন্দ্রিকতা, অবসাদ, ব্যাক্তিত্বহীনতা দেখা যায় এবং মেধাশক্তি বিকশিত হতে পারে না।ফলে এসব ছেলে-মেয়ে অলস ও উদাসীন, পরনির্ভর নাগরিক হিসেবে গড়ে উঠে। আজকের শিশু আগামী দিনের নাগরিক। শিশুর জন্য জন্মের ৬ মাস পর্য্ন্ত মায়ের দুধই যথেষ্ট এবং ৬ মাস থেকে ২ বছর পর্য্ন্ত মায়ের দুধের পাশাপাশি আর্থিক সামর্থ্য অনুযায়ী অধিক পুষ্টিকর পরিপূরক খাবার দিতে হবে। সেই সঙ্গে লক্ষ রাখতে হবে যাতে পরিষ্কার পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত পরিবেশে খাদ্যের পরিবেশন করা হয়।তাছাড়া সঠিক রান্নার পদ্ধতি নির্দিষ্ট সময়ে খাওয়া ও বিশুদ্ধ পানির ব্যবস্থা সবই স্বাস্থ্যও পুষ্টিকে প্রভাবিত করে।মারাত্মক পুষ্টিহীন শিশুদের শুধু ডাল, আলু, সবুজ তেল দিয়ে রান্না করা খিচুড়ী খাইয়ে অতি স্বল্প সময়ের মধ্যে স্বাস্থ্যের উন্নতি ঘটানো সম্ভব।

শিশুর পুষ্টির সাথে সাথে বাড়ন্ত ও কৈশোর বয়সের ছেলে-মেয়েদের পুষ্টির দিকেও গুরুত্ব দিতে হবে।শারিরীক, মানসিক, সামাজিক সব ক্ষেত্রেই পরিবর্তন চূড়ান্ত।তাই পুষ্টির চাহিদাও এ সময়ের পরিবর্তনের উপর নির্ভরশীল।এ বয়সে মেয়েদের অপুষ্টি বেশি দেখা যায়।কিশোর-কিশোরীদের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য প্রয়োজনীয় প্রোটিন ও ক্যালোরির চাহিদা পূরণ করতে হয়।পরিমিত পরিমাণে পুষ্টিকর খাবার গ্রহণ, বিশুদ্ধ পানি, নিয়মিত শারিরীক শ্রম, বিশ্রাম, খেলাধুলা ইত্যাদি বিষয়ের উপরও নজর দিতে হবে। মায়ের পুষ্টি শিশুর তুষ্টি।অর্থাৎ সুস্থ ও স্বাস্থ্যবতী মা-ই কেবলমাত্র স্বাস্থ্যবান সন্তানের জন্ম দিতে পারে। পুষ্টিহীন মায়ের সন্তানের জন্মকালীন ওজন কম এবং অসুস্থ, হাবাগোবা ও রুগ্ন হয়ে জন্মায়।পরবর্তীতে নানা রোগে ভোগে।প্রসূতি মায়েদেরও নানারকম জটিলতা দেখা যায়।গর্ভবতী ও স্তনদাত্রী অবস্থায় মায়েদের খাবারের প্রয়োজন সাধারণ অবস্থার চেয়ে বেশি থাকে। এই সময় প্রয়োজন অনুযায়ী ফলিক এসিড, আয়োডিন, ক্যালসিয়াম ও আয়রন, জিংকসমৃদ্ধ খাবার খেতে হবে।অনেক সময় পুষ্টি সম্পর্কে ধারণা না থাকার ফলে পুষ্টির অভাবে নিজের চাহিদার ঘাটতি সাথ সন্তানও পুষ্টি ও স্বাস্থ্যের ঘাটতি নিয়ে জন্মায়। মাকে মাছ, মাংস, দুধ, ডিম, বিভিন্ন রঙিন শাকসবজি, ফল, টকজাতীয় ফল, পানি ও পানিজাতীয় খাবার প্রয়োজন অনুযায়ী খেতে হবে।

তাছাড়া এ সময় চিন্তামুক্ত ও আনন্দভাব নিয়ে থাকতে হবে।অনেক সময় কুসংস্কার ও ভ্রান্ত ধারণা মায়ের অপুষ্টির কারণ হয়ে দাড়ায়।অন্যদিকে বৃদ্ধ বয়সেও স্বাস্থ্যরক্ষার জন্য পুষ্টির চাহিদা রয়েছে।বয়স বাড়লে চাহিদা কমে যায়।হৃৎপিন্ডের কার্য্ক্ষমতা কমে যায়, রেচনতন্ত্রের কার্য্ক্ষমতা কমে যায়, দাঁত ও হাড়ের সমস্যা ও বাত-ব্যাধি দেখা দেয়, পরিপাকতন্ত্রে কার্য্ক্ষমতা কমে যায়, রক্তস্বল্পতা দেখা দেয়।এ বয়সে সাদা আটা, চাল, চিনি, ময়দা ইত্যাদি খাবার কম খেতে হবে।তেল, চর্বি, লবণ, মিষ্টি ক্য্যাফেন সমৃদ্ধ খাবারও কম খেতে হবে। এ সময়ে পানি ও পানিজাতীয় খাবার বেশি খেতে হবে।হজমে সহায়ক, কোষ্ঠকাঠিন্য রোধক, বাত ও ওজন নিয়ন্ত্রক খাবার খেতে হবে।লাল আটা, বিভিন্ন আশঁজাতীয় শাক-সবজি, ফল, চর্বিহীন মাছ-মাংস ইত্যাদি খাবার খেতে হবে।প্রয়োজনে হাটতে হবে।না হলে হৃদরোগ, ডায়বেটিস, কিডনির সমস্যা, বাত, চোখের রোগ ইত্যাদি দেখা দিতে পারে।

বয়স চল্লিশের পর থেকে ডিমের কুসুম, ঘি, মাখন অতিরিক্ত চর্বিযুক্ত মাছ, মাংস, শর্করা জাতীয় খাওয়া কমাতে হবে।বৃদ্ধবয়সে ক্যালসিয়াম ও লৌহের অভাব বেশি দেখা যায়। সর তুলে দুধ, দুধের তৈরী খাবার, পনির, পায়েস, ইত্যাদি খাওয়া যায়।পুষ্টির সমস্যার জন্য অজ্ঞতা ও অসচেতনতাও দায়ী। বাজারের টিন ও প্যাকেটজাত খাবার থেকে বাড়িতে তৈরী খাবার অনেক বেশী পুষ্টিকর।যে দেশের জনগণের স্বাস্থ্য ও পুষ্টির অবস্থা যত ভালো, সে দেশ তত বেশী উন্নত। সুষম পুষ্টিকর খাবারই সুস্বাস্থ্য নিশ্চিত করতে পারে।তাই একথা বলাই যেতে পারে যে, দেশের উন্নয়নের জন্য স্বাস্থ্য রক্ষায় পুষ্টির গুরুত্ব দিতে হবে।

লেখক : প্রাবন্ধিক ও গবেষক

শেয়ার করুন