আ’লীগ কার্যালয়ের সামনে বোমা বিস্ফোরণ, বিক্ষোভ খাগড়াছড়িতে

পার্বত্য জেলা খাগড়াছড়ি ও মানিকছড়িতে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে পেট্রোল বোমা ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

রোববার (২৮ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টায় মানিকছড়ি ও রাত সাড়ে ৯টার দিকে খাগড়াছড়ি সদরে পৃথকভাবে এ ঘটনা ঘটে। এতে কোনো ক্ষয়-ক্ষতি হয়নি। তবে ঘটনাস্থল থেকে দু’টি পেট্রোল বোমা ও দু’টি অবিস্ফোরিত ককটেল উদ্ধার করেছে পুলিশ।

প্রতক্ষ্যদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, রোববার ২৮ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলা সদর ‘আমতল’ থেকে ‘গচ্ছাবিল’ খাগড়াছড়িমুখী ৩/৪টি মোটর সাইকেলে মুখোশপরা দুর্বৃত্তরা, ‘আওয়ামী লীগ সন্ত্রাসীরা সাবধান’ শ্লোগান দিয়ে দলীয় অফিসের সামনে পর পর ৩টি পেট্রোল বোমা নিক্ষেপ করে পালিয়ে যায়। এতে একটি বোমা বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। খবর পেয়ে পুলিশ ছুটে আসেন এবং ঘটনাস্থল থেকে দু’টি অবিস্ফোরিত পেট্রোল বোমা উদ্ধার করেন।

এদিকে, আওয়ামী লীগ কার্যালয়ের সামনে ককটেল নিক্ষেপ ও বিস্ফোরণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ ও অঙ্গ-সংগঠন।

সোমবার (২৯ অক্টোবর) সকাল ১০টায় কলেজ রোডস্থ দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কার্যালয়ের সামনে এসে প্রতিবাদ সমাবেশ করে।

ফরিদ উদ জামান স্বাধীনের সঞ্চালনায় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ সমীর দত্ত চাকমা’র সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক দিদারুল আলম দিদার, শ্রম বিষয়ক সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী বক্তব্য রাখেন।

এতে জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মাঈনুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হৃদয় মারমা, জেলা কৃষকলীগের আহবায়ক আবুল কাশেম, সদর উপজেলা যুবলীগের সিনিয়র সহ-সভাপতি দেলোয়ার হোসেন টিটো, সহ-সভাপতি সবুজ দে, পৌর আ’লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মোঃ ফরিদ, ৩নং ওয়ার্ড আ’লীগের সাধারণ সম্পাদক স্বপন দেসহ অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়।

বক্তারা বলেন, এ দেশে পেট্রোল বোমার আবিস্কারক বিএনপি। আওয়ামী লীগ সরকার যখন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে ঠিক সে সময়ে বিএনপি আবারও পেট্রোল বোমা মেরে দেশে নৈরাজ্য সৃষ্টি করতে চায়। বিএনপি-জামায়াত অপশক্তি পাহাড়ে অস্থিতিশীল করার ষড়যন্ত্রে মেতে উঠেছে। অবিলম্বে হামলাকারী সন্ত্রাসীদের চিহিৃত করে দ্রুত সময়ের মধ্যে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানানো হয়। হামলাকারীদের আটকে ব্যর্থ হলে শহরে যে কোন অপ্রীতিকর পরিস্থিতির দায়ভার প্রশাসনকে নিতে হবে বলে হুশিয়ারী দেন নেতৃবৃন্দরা।

মানিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ রশীদ জানান, আওয়ামীলীগ দলীয় অফিস সংলগ্ন চা দোকানের সামনে পর পর ৩টি পেট্রোল বোমা নিক্ষেপ করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। এতে একটি বোমা বিস্ফোরিত হয় আর অন্য দু’টি অবিস্ফোরিত অবস্থায় পুলিশ জব্দ করে। বিষয়টি গুরুত্বের সাথে তদন্ত শুরু করেছে পুলিশ।