না ফেরার দেশে আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিত

আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিত

চট্টগ্রাম : না ফেরার দেশে পাড়ি দিলেন বরেণ্য আবৃত্তিশিল্পী, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি, বোধন আবৃত্তি স্কুলের অধ্যক্ষ রণজিৎ রক্ষিত। মঙ্গলবার (৩০ অক্টোবর) দুপুর ১২টা ২০ মিনিটে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনে।

আবৃত্তির জাদুকর রণজিৎ রক্ষিতের জন্ম ১৯৪৮ সালের ১০ জানুয়ারি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কানুনগোপাড়া গ্রামে। বাবার নাম বিপ্লবী যতীন্দ্রমোহন রক্ষিত আর মা রানি রক্ষিত।

রণজিৎ রক্ষিত দীর্ঘদিন চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন। তিনি বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য, পেশাজীবী সমন্বয় পরিষদের নির্বাহী পরিষদ সদস্যসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলেসহ অসংখ্য ছাত্র, ভক্ত ও শুভানুধ্যায়ী রেখে গেছেন।

গত ২৩ অক্টোবর সন্ধ্যায় নগরের আগ্রাবাদে একটি আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিয়ে লিফটে নামার সময় অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। এরপর প্রথমে চমেকে পরে মেহেদিবাগের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সর্বশেষ সোমবার (২২ অক্টোবর) তাকে চমেকে স্থানান্তর করা হয়। সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

শেয়ার করুন