দীঘিনালায় মানববন্ধন ও বিক্ষোভ
ইউএনও’র বদলির আদেশ প্রত্যাহার না হলে আল্টিমেটাম

শেখ শহিদুল ইসলামের বদলির আদেশ প্রতাহারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ

পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ শহিদুল ইসলামের বদলির আদেশ প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন স্থানীয়রা।

মঙ্গলবার (৩০ অক্টোবর) সকালে দীঘিনালা কলেজ মোড়ে ‘দীঘিনালার সর্বস্তরের সাধারণ জনগণ’ ব্যানারে এই কর্মসূচি পালিত হয়।

মানববন্ধন ও বিক্ষোভ মিছিল থেকে এ বদলির আদেশ প্রত্যাহার করা না হলে দীঘিনালা উপজেলাকে অচল করে দেয়ারও হুমকি দেয়া হয়।

সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে রাজনৈতিক ব্যক্তি, শিক্ষক, সাংবাদিক, জনপ্রতিনিধি, শিক্ষার্থী ও দিনমজুর শতশত মানুষ রাস্তায় নেমে আসেন। এ সময় ইউএনওর বদলির আদেশ বাতিলের দাবিতে বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড ও ফেস্টুন প্রদর্শন করেন তারা।

তিন ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিলটি দীঘিনালা কলেজ মোড় থেকে শুরু করে উপজেলা চত্ত্বরে গিয়ে শেষ হয়। এ সময় আগামী ২৪ ঘণ্টার মধ্যে বদলির আদেশ প্রত্যাহারের আল্টিমেটাম দেয়া হয়।

আদেশ প্রত্যাহার না হলে বুধবার (৩১ অক্টোবর) সড়ক অবরোধের ঘোষণা দেন বিক্ষুদ্ধ জনতা। তারা বলেন আমাদের দাবি একটাই, ‘ইউএনও’র বদলি ঠেকাও’। উপজেলা পরিষদ চত্ত্বরে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে দীঘিনালা সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক মোঃ দুলাল হোসেন ও দীঘিনালা প্রেস ক্লাবের সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম রাজু প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় বক্তারা বলেন, ‘ইউএনও শেখ শহিদুল ইসলাম ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদানের পর তার একের পর এক জনবান্ধব উদ্যোগে বদলে যায় দুর্গম দীঘিনালা উপজেলার দৃশ্যপট। প্রায় দেড় বছরে তিনি একজন প্রশাসক নয়, নিজেকে ‘দীঘিনালাবাসীর একজন’ হিসেবে প্রতিষ্ঠিত করেন। প্রশাসনিক কাজে নিজের কর্মদক্ষতার পরিচয় দিয়েছেন। দীঘিনালাবাসীর যেকোনো দুর্যোগে নিজেকে বিলিয়ে দিয়েছেন। জীবনের ঝুঁকি নিয়ে বন্যা দুর্গতদের পাশে দাঁড়িয়েছেন।

শুধু তাই নয় তার এমন উদ্যোগ প্রশংসার পাশাপাশি মানুষের ভালোবাসা কুড়িয়েছেন। দুর্গম পাহাড়ি উপজেলা হিসেবে
দীঘিনালার চারটি বিদ্যালয়ে মিড ডে মিল চালু করেন তিনি।

এছাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে জরাজীর্ণ পরিত্যাক্ত জায়গায় ‘স্বপ্নযাত্রা’ নামে নান্দনিক রেস্তোরাঁ চালু করার পর পুুরো উপজেলা চত্ত্বর দৃষ্টিনন্দন হয়ে উঠে। উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে তিনি অল্প সময়ে উপজেলাবাসী প্রিয় মানুষে পরিনত হয়েছে। অসংখ্য ভালো কাজের সাথে জড়িত ছিলেন শেখ শহিদুল ইসালাম। মাত্র ১২ ঘন্টার ব্যবধানে ফেসবুকের মাধ্যমে সংঘটিত হয়ে বিপুল জনতার এমন উপস্থিতি বলে দেয় ইউএনও’র প্রতি সাধারণ মানুষের ভালোবাসা কেমন!

অবিলম্বে জনমতের প্রতি শ্রদ্ধা জানিয়ে দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ শহিদুল ইসলামের বদলি আদেশ বাতিল করে পুনরায় বহালের দাবিতে উপজেলা চেয়ারম্যান বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। এছাড়া গণস্বাক্ষর সংগ্রহ করে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে।

প্রসঙ্গত দায়িত্ব গ্রহণের দেড় বছর পর সোমবার (২৯ অক্টেবর) সন্ধ্যায় সরকারি এক আদেশে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ শহিদুল ইসলামকে কুমিল্লার চৌদ্দগ্রামে বদলি করা হয়।