পদ ছাড়বেন না শ্রীলঙ্কার বরখাস্ত প্রধানমন্ত্রী

পার্লামেন্টের সমর্থন আছে দাবি করে শ্রীলঙ্কায় বরখাস্ত হওয়া প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহ বিবিসি’কে বলেছেন, তিনি পদ ছাড়বেন না।

গত সপ্তাহে শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রী বিক্রমসিংহ ও তার মন্ত্রিসভাকে বরখাস্ত করেন। সংসদ স্থগিত করে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ্রা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করেন তিনি।

বিক্রমসিংহ এ পদক্ষেপ অবৈধ বলে অভিযোগ করে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে অস্বীকৃতি জানিয়েছেন।

বিক্রমাসিংহে তার সরকারি বাসভবন থেকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “আমি এখনও প্রধানমন্ত্রী। পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠের সমর্থন আমার আছে বলেও আমি আস্থাশীল।”

তিনি বলেন, “সংবিধানে বলা আছে, প্রেসিডেন্টকে এমন কাউকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করতে হবে যার প্রতি পার্লামেন্টের আস্থা আছে। আমি সেই মানুষ, যার সেটি রয়েছে। আমরা পার্লামেন্ট অধিবেশন ডাকার অনুরোধ জানিয়েছি, যাতে আমি আমার প্রতি সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন প্রমাণ করতে পারি।”

বিক্রমাসিংহর দল যত দ্রুত সম্ভব অধিবেশন ডাকার দাবি করেছে। ওদিকে, নতুন নিয়োগ পাওয়া প্রধানমন্ত্রী রাজাপাকসে আগামী সপ্তাহে তা হতে পারে বলে জানিয়েছেন।

শ্রীলংকার রাজনৈতিক পরিস্থিতি নিবিড়ভাবে লক্ষ্য করছে আঞ্চলিক দুই প্রতিদ্বন্দ্বী দেশ ভারত ও চীন। দু’দেশই শ্রীলংকায় নিজ নিজ প্রভাব বিস্তারে আগ্রহী। ওদিকে, যুক্তরাষ্ট্র যত দ্রুত সম্ভব শ্রীলংকায় পার্লামেন্ট অধিবেশন ডাকার আহ্বান জানিয়েছে।