খাশোগির দেহ টুকরো করে ‘এসিডে গলানো হয়’

খাশোগি

তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রখ্যাত সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর তার দেহ টুকরো টুকরো করে এসিড দিয়ে গলিয়ে ফেলা হয়েছে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্টের উপদেষ্টা ইয়াসিন আকতে। শুক্রবার (২ নভেম্বর) ‘দ্য হুরিয়াত’ পত্রিকায় তিনি এ তথ্য জানান।

ইয়াসিন আকতে বলেন, “একাজ করার যুক্তি হতে পারে একটাই। আর তা হচ্ছে, যারা ইস্তাম্বুলে খাশোগিকে খুন করেছে তারা লাশটিকে বিলীন করে দিয়েছে। যাতে খুনের আর কোনো আলামত খুঁজে না পাওয়া যায়।”

সৌদি আরবের শাসকদের সমালোচক সাংবাদিক খাশোগি গত ২ অক্টোবর তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে বিয়ের প্রয়োজনীয় কাগজপত্র আনতে ঢোকার পর আর বেরিয়ে আসেননি।

তার লাশ বিলীন করে দেওয়া হয়েছে তা প্রমাণ করার মত কোনো ফরেনসিক তথ্যপ্রমাণও মেলেনি। আকতে বলেন, “তারা শুধু খাশোগির লাশ কেটে টুকরো টুকরোই করেনি বরং লাশটি সহজে বিলীন করে দেওয়ার জন্য তা এসিড দিয়েও পুড়িয়ে ফেলেছে।”

খাশোগির প্রেমিকা হাতিস চেঙ্গিস গার্ডিয়ান ও ওয়াশিংটন পোস্টসহ ৫ টি পত্রিকায় লেখা এক সম্পাদকীয়তে খাশোগি খুনে জড়িতদের বিচারের আওতায় আনতে বিশ্ব নেতাদেরকে আহ্বান জানিয়েছেন। তার এ আহ্বানের মধ্যেই খাশোগি হত্যা নিয়ে তুরস্ক নতুন এ তথ্য দিল।

তুরস্ক ঘটনার শুরু থেকেই খাশোগি খুন হয়েছেন জানিয়ে এর নানা প্রমাণ থাকার কথা বলে এসেছে। সৌদি আরব শুরুতে অস্বীকার করলেও ঘটনার ১৭ দিন পর খাশোগি খুন হয়েছেন বলে স্বীকার করে। তবে গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে ধস্তাধস্তির এক পর্যায়ে তার মৃত্যু হয় বলে তারা বর্ণনা করে।

কিন্তু আন্তর্জাতিক মহল এ ব্যাখ্যায় সন্তুষ্ট না হওয়ায় সৌদি আরব একাধিবার তাদের বিবৃতি পাল্টায়। সবশেষে সৌদি আরবেরই এক সরকারি কৌঁসুলি খাশুগজিকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলে স্বীকার করেন।