জেল হত্যা দিবস
বিনম্র শ্রদ্ধা-ভালবাসায় জাতীয় চার নেতাকে স্মরণ

শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : পিআইডি

বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় জেলহত্যা দিবসে স্মরণ করা হয়েছে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এএইচএম কামরুজ্জামানকে।

এ উপলক্ষে শনিবার (৩ নভেম্বর) সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এরপর বনানী কবরস্থানে গিয়ে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলীর কবরে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ নেতারা। একই সময়ে রাজশাহীতে কামরুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগের প্রতিনিধি দল।

পুরান ঢাকার নাজিমউদ্দিন সড়কের কারা অভ্যন্তরে কারা স্মৃতি জাদুঘরে স্থাপিত চার নেতার প্রতিকৃতিতেও ফুল দিয়ে শ্রদ্ধা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। সেখানে মিলাদ ও দোয়া মাহফিলেও অংশ নেন তিনি।

জাতীয় চার নেতা

১৯৭৫ সালের ১৫ অগাস্ট জাতির জনক বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর বন্দি তার এই চার সহচরকে ৩ নভেম্বর কারাগারের ভেতরে হত্যা করা হয়েছিল।

দিনের শুরুতে সকাল ৬টায় বঙ্গবন্ধু ভবন ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা তোলা হয়, দলীয় পতাকা রয়েছে অর্ধনমিত। কালো পতাকা উত্তোলনের পাশাপাশি কালো ব্যাজও ধারণ করছেন আওয়ামী লীগ নেতা-কর্মীরা।

বিকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জেল হত্যা দিবসের আলোচনা সভা হবে।

শেয়ার করুন