যথাযোগ্য মর্যাদায় জেল হত্যা দিবস পালিত খাগড়াছড়িতে

জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, র‌্যালি আলোচনা সভাসহ নানা আয়োজনের মধ্যদিয়ে খাগড়াছড়িতে পৃথক পৃথকভাবে জেল হত্যা দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার (৩ নভেম্বর) সকালে জেলা সদরের কদমতলীস্থ জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয় থেকে শোক র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে পৌর টাউন হলে চেতনা মঞ্চে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করেন ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) ও জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

এসময় জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ও পার্বত্য জেলা পরিষদ সদস্য নির্মলেন্দু চৌধুরী, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক ও পরিষদ সদস্য মংসুইপ্রু চৌধুরী অপু, পরিষদ সদস্য পার্থ ত্রিপুরা জুয়েল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পরিষদ সদস্য খোকনেশ্বর ত্রিপুরা, সাধারন সম্পাদক চন্দন কুমার দে, পৌর আ. লীগের সাধারন সম্পাদক জাবেদ হোসেন, জেলা যুবলীগের সভাপতি যতন কুমার ত্রিপুরা, সাধারন সম্পাদক কে এম ইসমাইল হোসেন, কৃষকলীগ সভাপতি সৌরভ তালুকদার, শ্রমিকলীগ সভাপতি জানু শিকদারসহ খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

অপরদিকে, জেল হত্যা দিবস উপলক্ষে শনিবার সকাল সাড়ে ৯টায় কলেজ রোডস্থ আওয়ামীলীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে জাহেদুল আলমের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের শাপলা চত্ত্বর ঘরে চেতনা মঞ্চে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পন করেন।

পরে দলীয় কার্যালয়ে ফরিদ উদ জামান স্বাধীনের সঞ্চালনায় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ সমীর দত্ত চাকমার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন, জেলা আ.লীগের সাবেক সভাপতি ও সংসদ সদস্য সাবেক যতীন্দ্র লাল ত্রিপুরা, আলহাজ্ব মোঃ জাহেদুল আলম, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক দিদারুল আলম দিদার প্রমূখ। এসময় জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মাঈনুল ইসলাম, শ্রমিকলীগের আহবায়ক নুরনবী, শ্রমিক নেতা ইউনুছ মিয়া, জেলা কৃষকলীগের আহবায়ক আবুল কাশেমসহ অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জাতীয় চার নেতার আত্মত্যাগের কথা তুলে ধরে আলোচনা সভায় বক্তারা বলেন, দেশের জন্য জীবন উৎসর্গকারী জাতির শ্রেষ্ঠ সন্তানদের এ দেশের মানুষ সারা জীবন শ্রদ্ধার সাথে স্মরণ করবে। বর্তমান সরকারের নানা উন্নয়নের কথা তুলে ধরে তারা বলেন, বাংলাদেশকে বিশ্বের দরবারে রোল মডেল ও উন্নত রাষ্ট্র হিসেবে দার করাতে সুনামের সাথে কাজ করে যাচ্ছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। বর্তমান সরকারের আমলে যে উন্নয়ন হয়েছে তা দৃশ্যমান। ক্ষুধা-দারিদ্রমুক্ত দেশ গড়তে আবারো আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগ ঐক্যবদ্ধ ভাবে নৌকার বিজয়ে কাজ করার আহবান জানান বক্তারা।