দ্বিতীয় মেয়াদে সিভাসুর উপাচার্য ড. গৌতম বুদ্ধ দাশ

সিভাসুর উপাচার্য ড. গৌতম বুদ্ধ দাশ

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপাচার্য পদে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পেলেন প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

রাষ্ট্রপতি এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) আচার্য অ্যাডভোকেট আবদুল হামিদ বিশ্ববিদ্যালয়টির উপাচার্য পদে দ্বিতীয় মেয়াদে তাকে চার বছরের জন্য নিয়োগ দিয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে দ্বিতীয় মেয়াদে উপাচার্য পদে নিয়োগ দেয়া হয়। আগামী ৯ ডিসেম্বর থেকে তিনি দ্বিতীয় মেয়াদে উপাচার্যের দায়িত্ব গ্রহণ করবেন।

সিভাসুর এনিম্যাল সাইন্স এন্ড নিউট্রিশন বিভাগের প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ ১৯৬৩ সালে চাঁদপুর শহরে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৫ সালে বি.এসসি ইন এনিম্যাল হাজবেন্ড্রি (অনার্স) ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে পোল্ট্রি নিউট্রিশন বিষয়ে এমএসসি এবং ২০১২ সালে একই বিষয়ে সফলতার সাথে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। ২০০৮ সালে তিনি হিউম্যান রিসোর্চ ম্যানেজমেন্ট বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন।

প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ ২০০০ সালে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে প্রফেসর পদে যোগদান করেন। তিনি এনিম্যাল নিউট্রিশন বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন এবং ডেনমার্ক, লন্ডন, থাইল্যান্ড ও ভারত থেকে এনিম্যাল সাইন্স ও পোল্ট্রি নিউট্রিশনে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন হিসেবে ২ বছর দায়িত্ব পালন করেন। এনিম্যাল সাইন্স ও নিউট্রিশন বিভাগে ৯ বছর বিভাগীয় প্রধান হিসেবে নিয়োজিত ছিলেন।

শিক্ষকতার পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল এবং ফিন্যান্স কমিটির সদস্য হিসেবে অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন।

দীর্ঘ ৩০ বছরের শিক্ষকতা জীবনে প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের আজীবন সদস্য এবং চট্টগ্রাম অঞ্চলের কার্যকরী কমিটির সভাপতি ছিলেন। বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থী প্যানেল থেকে তিনি টানা চারবার শিক্ষক সমিতির সভাপতির দায়িত্ব পালন করেন।

২০০৫ সালে বাংলা একাডেমি থেকে তাঁর রচিত “পোল্ট্রি উৎপাদন” শীর্ষক গ্রন্থটি প্রকাশিত হয়। এছাড়াও দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তাঁর ২৫টি বৈজ্ঞানিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

শেয়ার করুন