ইকোনমিক জোনে কানাডার বিনিয়োগ চাইলেন চেম্বার সভাপতি

.

বৈদেশিক বিনিয়োগে বর্তমান সরকারের দেওয়া সুবিধাসমূহ কাজে লাগিয়ে দেশের নির্মিতব্য অর্থনৈতিক অঞ্চল বিশেষ করে মিরসরাই ও আনোয়ারায় কানাডাকে শিল্প স্থাপনের আহবান জানান চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

মঙ্গলবার (৬ নভেম্বর) দুপুরে বাংলাদেশে নিযুক্ত কানাডা হাইকমিশনের কাউন্সেলর (কমার্শিয়াল অ্যাফেয়ার্স) এন্ড সিনিয়র ট্রেড কমিশনার করিন পেটরিসরের সাথে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে মতবিনিময় সভায় এ আহবান জানান।

এ সময় চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, হাইকমিশনের ট্রেড কমিশনার কাজী গোলাম ফরহাদ এবং চেম্বার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম কানাডা বাংলাদেশের তৈরীপোশাক খাতের অন্যতম প্রধান আমদানিকারক দেশ উল্লেখ করে এ দেশের রপ্তানি বহুমূখীকরণের উপর গুরুত্বারোপ করেন এবং ফার্মাসিউটিক্যালস, সিরামিক্স, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হিমায়িত মৎস্য, হস্তশিল্প, প্লাষ্টিক ও ফার্নিচার ইত্যাদি পণ্যের আমদানি বৃদ্ধিতে কাউন্সেলরের দৃষ্টি আকর্ষণ করেন।

পাশাপাশি প্রতি বছর কানাডা থেকে গম ও ডালসহ বিপুল পরিমাণে খাদ্যশস্য বাংলাদেশে আমদানি করা হয়। দু’দেশের মাঝে চলমান এ বাণিজ্য তৃতীয় পক্ষ ব্যতিরেকে সরাসরি পরিচালিত হলে অতিরিক্ত অর্থ ব্যয় রোধের সাথে সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো দৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মাহবুবুল আলম বাংলাদেশের বিশাল মানবসম্পদকে দক্ষ করে তুলতে কানাডা সরকারের প্রযুক্তিগত সহায়তা কামনা করেন। এছাড়া উভয়দেশের ব্যবসায়ীদের মাঝে সম্পর্ক স্থাপন করতে ব্যবসায়ী প্রতিনিধি বিনিময়ের উদ্যোগ কামনা করেন।

কাউন্সেলর (কমার্শিয়াল অ্যাফেয়ার্স) এন্ড সিনিয়র ট্রেড কমিশনার করিন পেটরিসর বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন বেশ লক্ষ্যণীয় এবং দু’দেশের মাঝে ব্যবসায়িক সম্ভাবনার দ্বার উন্মোচন ও বাণিজ্য সম্পর্ককে আরো দৃঢ়করণের লক্ষ্যে কাজ করছেন বলে অবহিত করেন।

তিনি বলেন, কানাডার বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা যেকোনো দেশের ব্যবসায়ী সমাজের মতামতকে গুরুত্ব দিয়ে থাকেন। তাই বাংলাদেশের ব্যবসা ও বিনিয়োগ সংক্রান্ত যেকোনো বার্তা পৌঁছে দেওয়ার জন্য বিজনেস টু বিজনেস সম্পর্ক বিশেষ জরুরি।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা পরিদর্শনের জন্য পেটরিসরকে আমন্ত্রণ জানান।

কমার্শিয়াল কাউন্সিলর মতবিনিময় শেষে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে স্থায়ী প্রদর্শনী হল পরিদর্শন করেন। এর আগে তিনি চট্টগ্রাম বন্দর পরিদর্শন করেন।

শেয়ার করুন