টাংগুয়ার হাওরে অভিযান, ২ লক্ষাধিক টাকার জাল জব্দ

টাংগুয়ার হাওরে অভিযানে জাল জব্দ

সুনামগঞ্জ: তাহিরপুর উপজেলার রামসার সাইট খ্যাত মাছের অভয়ারণ্য টাংগুয়ার হাওরে অভিযান চালিয়ে ৩টি বড় কোনা জাল, কারেন্ট জাল, সুতা জাল ও ২টি নৌকা আটক করা হয়েছে।

বুধবার (১৪ নভেম্বর) সকাল থেকে বিকাল পর্যন্ত টাংগুয়ার হাওরের মন্দিয়াতা গ্রাম সংলগ্ন পাটলাই নদীসহ কয়েকটি স্থানে অভিযান চালিয়ে এসব আটক করেন আনসার ও পুলিশ বাহিনী। অভিযানে নেতৃত্ব দেন টাংগুয়ার হাওরে দায়িত্বরত এক্সিউকিটিভ ম্যাজিষ্ট্রেট মিলটন চন্দ্র পাল। পরে সেগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

স্থানীয় একাধিক সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে টাংগুয়ার হাওর এলাকার মন্দিয়াতা গ্রাম সংলগ্ন পাটলাই নদীসহ কয়েকটি স্থানে অভিযান চালিয়ে ৩টি কোণাজাল ও ২টি হাত চালিত নৌকা জব্দ করা হয় যার মূল্য ২ লক্ষাধিক টাকার বেশী।

এলাকাবাসীর অভিযোগ রয়েছে, টাংগুয়ার হাওর দায়িত্বে থাকা কিছু আসনার ও টাংগুয়ার হাওর একটি সমবায় সমিতির কিছু সংখ্যক স্বার্থনেশী লোক টাকার বিনিময়ে স্থানীয় জেলেদের মাছ ধরার সুযোগ করে দেয়। আরো জানা যায়, সপ্তাহব্যাপী অভিযানে ৬টি কোণাজাল, লক্ষাধিক মিটার কারেন্ট জাল, সুতারজালসহ একাধিক ইঞ্জিল চালিত নৌকা ও হস্তচালিত নৌকা জব্দ করা হয়।

টাংগুয়ার হাওর দায়িত্বরত এক্সিউটিভ ম্যাজিষ্ট্রেট মিলটন চন্দ্র পাল জানান, টাংগুয়ার হাওরে অবৈধভাবে মাছ ধরার সাথে জড়িতরা কোন ছাড় পাবে না। হাওরে অবৈধ মাছ ধরা বন্ধ করার জন্য কঠোর হাতে ধমন করা হবে।